শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

রাবি’র সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী ক্লাস বর্জন

রাবি রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহান জলি ও শিক্ষার্থী মোতালেব হোসেন লিপুর মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে সাত দিনের ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে বিভাগের শিক্ষার্থীরা। ২ নবেম্বর থেকে ৮ নবেম্বর পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করবে। তবে পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।
বিভাগের কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘আমাদের শিক্ষক আকতার জাহান ও সহপাঠী লিপুর মৃত্যু তদন্তে সন্তোষজনক অগ্রগতি না হওয়ায় আমরা হতাশ। তবে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। ২ নবেম্বর থেকে ৮ নবেম্বর পর্যন্ত আমরা ক্লাসে বসবো না। তবে ঘোষিত পরীক্ষাসমূহে আমরা অংশগ্রহণ করবো।’ এদিকে লিপু হত্যার বিচারের দাবিতে বিভাগের বেঁধে দেওয়া সাত দিনের আল্টিমেটাম শেষে বুধবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে বিক্ষোভ মিছিল ও শিক্ষার্থী সমাবেশের আয়োজন করেছে বিভাগটি। এর আগে মানববন্ধন, র‌্যালি, প্রদীপ প্রজ্বালন, গণস্বাক্ষর, পথনাটক, গণসংগীতসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে বিভাগের শিক্ষার্থীরা। এসব আন্দোলনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা একাত্মতা প্রকাশ করেন।
ক্লাস বর্জনের বিষয়ে সভাপতি প্রদীপ কুমার পা-ে বলেন, ‘শিক্ষার্থীরা ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে। এখন তারা ক্লাসে না আসলে আমরা কাদের ক্লাস নিবো? তারপরও আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবো, তারা যেন ক্লাসে ফিরে আসে।’
প্রসঙ্গত, গত ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের নর্দমা থেকে লিপুর লাশ উদ্ধার করে পুলিশ এবং গত ৯ সেপ্টেম্বর শিক্ষক জলির লাশ নিজ কক্ষ থেকে উদ্ধার করে পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ