ঢাকা, রোববার 06 November 2016 ২২ কার্তিক ১৪২৩, ৫ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

অক্টোবর মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [তিন]
১২ অক্টোবর চুয়াডাঙ্গা শহরে শেকড়াতলা মোড়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে দুদু গ্রুপের হাতে বিপুল নামে এক কর্মী আহত হয়েছে। ১৫ অক্টোবর সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সমানে গোলাপ রেস্টুরেন্টে ফাও খেতে না পেরে হামলা, ভাংচুর ও লুটপাট করেছে শাবি ছাত্রলীগ সহ-সম্পাদক মোশাররফ হোসেন রাজু, সহ-সম্পাদক প্রিতম দাস জনি, সহ-সভাপতি কামরুল, স্কুল ছাত্র-বিষয়ক সম্পাদক অসীম বিশ্বাস ও সদস্য উজ্জলসহ ১০-১২ জন সন্ত্রাসী। এ সময় তাদের কাছে বকেয়া টাকা চাইলে তারা দু’কর্মচারী মোস্তাকিম ও আলমগীরকে মারধর করে। বরিশালের গৌরনদীতে যুবলীগ নেতা সলিল গুহ পিন্টুকে আহত করেছে ছাত্রলীগ। এ ঘটনার পরে ছাত্রলীগ ২৭ অক্টোবর তাকে পুনরায় হামলা করে। ১৮ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রলীগের ছয় কর্মীকে একাধিক ঘটনার মাধ্যমে ক্যাম্পাসে সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ে বিভিন্ন মেয়াদে তাদের বহিষ্কার করেছে। বহিষ্কৃত নেতা-কর্মী হলো- নিয়াজ আবেদীন পাঠান, লোকমান হোসেন, আনোয়ার হোসেন, আব্দুল্লাহ্ আল-কায়সার, দীপ্র বনিক ও আহমেদ আলী। চট্টগ্রামের আন্দরকিল্লায় ছাত্রলীগের দু’গ্রুপের গোলাগুলী। ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সম্পাদক সাইফুল ইসলাম লিমন ও নগর ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক ওয়াহিদ রাসেল গ্রুপের মধ্যে এই গোলাগুলী ও বোমাবাজি হয়। পুলিশ এগারো জনকে গ্রেফতার করেছে। ১৯ অক্টোবর ঢাকার মিরপুরে ছাত্র ইউনিয়ন কর্মী আফসানা ফেরদৌসী হত্যা মামলায় তিন ছাত্রলীগ নেতা মশিউর রহমান, সিফাতুল হক ও আশিকুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। ২০ অক্টোবর সিলেটের বিয়ানীবাজারে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে শিক্ষকসহ আহত দশজন। ছাত্রলীগের পল্লব গ্রুপ ও মূলধারা গ্রুপের মধ্যে সংঘর্ষে আহতরা হলো- সাহেদ আহমেদ, ফায়েক আহমেদ ও অধ্যাপক মুনিরুল আলমসহ দশজন।
২১ অক্টোবর সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক নির্যাতনের দায়ে তিন ছাত্রলীগ নেতা-কর্মীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ৮ জুন এক ছাত্রীকে নির্যাতনের সময় বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কমের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সাংবাদিক শফিকুল ইসলামকে মারধর করার অভিযোগে বহিষ্কৃতরা হলো- মহিতোষ রায় টিটু, জি.এম ইকরাম উদ্দিন অমি ও ইকরাম নাহিদ। ২৩ অক্টোবর সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা বদরুল আলমকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ৩ অক্টোবর বদরুল আলম সিলেট মহিলা কলেজ ছাত্রী খাদিজা আক্তারকে কুপিয়ে জখম করে। লক্ষ্মীপুরের রায়পুরে পূর্ব কাঞ্চনপুর গ্রামে ক্রিকেট খেলা নিয়ে বাদানুবাদের পরে সংঘর্ষে ছাত্রলীগ নেতা সুজন আহত হলে, পরে ছাত্রলীগ কর্মী রিয়াদ, ওমর ও কিরণসহ ৩০-৩৫ জন এসে নজির আহমেদ নামে এক দিনমজুরের বাড়ি, তার বড় ছেলে খোরশেদের ঘর ভাংচুর ও ছোট ছেলে ব্যবসায়ী ফিরোজকে মারধরসহ তার দোকান-পাট ভাংচুর করে। ২৪ অক্টোবর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানির অভিযোগে ছাত্রলীগ বঙ্গবন্ধু হল শাখা প্রচার সম্পাদক মাসুদ আলমকে গ্রেফতার করেছে পুলিশ। উল্লেখ্য, গত ৫ অক্টোবর দুপুরে মাসুদ কবির নবাব ফয়জুন্নেসা হলের সামনে থেকে এক ছাত্রীকে যৌন হয়রানি করে, তার অভিযোগের প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়। চট্টগ্রামের মিরসরাইয়ে ছিনতাই ও চাঁদাবাজীর মামলায় তিন বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ডপ্রাপ্ত আসামী উপজেলা ছাত্রলীগ সদস্য নাহিদ হাসান কমলকে গ্রেফতার করেছে পুলিশ।
২৫ অক্টোবর সিলেট মদন মোহন কলেজে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আয়োজিত সুন্দরবন রক্ষায় রামপাল বিদ্যুৎ প্রকল্প বিরোধী চিত্র প্রদর্শনীতে ছাত্রলীগের হামলায় ছয়জন আহত হয়েছে। ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের তিন নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ছাত্রলীগের একাংশ মানববন্ধন করেছে। গত ২১ অক্টোবর ঐ তিন ছাত্র নেতাকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নড়াইল শহরের রূপগঞ্জ এলাকায় ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক এ্যাডঃ নজরুল ইসলামের উপর হামলার জন্য ছাত্রলীগ জেলা সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান মুকুলসহ আটজনের নামে দামলা দায়ের হয়েছে। ২৯ অক্টৈাবর গাজীপুর মহিলা আওয়ামী লীগের জেলা সম্মেলনে ছাত্রলীগ হামলা ও ভাংচুর করেছে। পরে দ্বিতীয় পর্বের কমিটি গঠন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ভণ্ডুল হয়ে যায়। রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের অবরোধে তিন ঘন্টা পর সিন্ডিকেট সভা অনুষ্ঠিত। মানিকগঞ্জের দৌলতপুরে বাঘুটিয়া এলাকায় ইলিশ মাছ শিকারী জেলেদের থেকে ডিবি পরিচয়ে চাঁদাবাজীকালে ছাত্রলীগ কর্মী সাব্বির হোসেন, বিশু, শুভ ও তৌহিদসহ পাঁচজনকে গণধোলাইসহ পুলিশে সোপর্দ করেছে লোকজন।  ৩১ অক্টোবর ঢাকার গুলীস্তানে হকার উচ্ছদ অভিযানকালে দুই অস্ত্রধারী ছাত্রলীগ ঢাকা মহানগরী দক্ষিণের সাধারণ সম্পাদক সাব্বির হোসেন ও ওয়ারি থানা সাধারণ সম্পাদক আশিকুর রহমানকে সংগঠন থেকে বহিষ্কার করেছে সংগঠনটি।
যুবলীগ : ৫ অক্টোবর কুষ্টিয়া শহর যুবলীগের যুগ্ম-আহবায়ক জেড.এম সম্রাটকে শহরের জিরো পয়েন্ট এলাকা থেকে  ১টি রিভালবার ও ৬ রাউন্ড গুলী ভর্তি ম্যাগজিনসহ আটক করেছে ডিবি পুলিশ। সম্রাট ১নং ওয়ার্ড সংরক্ষিত আসনের কাউন্সিলর শাহানাজ সুলতানা বনির ছেলে। ৭ অক্টোবর পিরোজপুর প্রেস ক্লাবে সিকদার মল্লিক ইউনিয়নের ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সমীরণ মজুমদার সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন- ইউপি সদস্য ও যুবলীগ সভাপতি রুহুল আমীন শেখ সন্ত্রাস, চাঁদাবাজী, মাদক ব্যবসা ও হিন্দুদের নির্যাতন চালাচ্ছে। সংবাদিক সম্মেলনে বিয়াল্লিশটি অভিযোগ উত্থাপন করা হয়। পটুয়াখালীর বাউফলে দশ টাকা মূল্যের চার আত্মসাৎ করার দায়ে যুবলীগ কালাইয়া ইউনিয়ন সাধারণ সম্পাদক ও ডিলার হাবিবুর রহমান সবুজকে আটক করে পুলিশ। ৯ অক্টোবর কুড়িগ্রামে টগরাইহাট এলাকায় নির্মাণাধীন বিদ্যুৎ সাব-স্টেশনে বালু ভরাটকে কেন্দ্র করে যুবলীগের দু’গ্রুপের সংঘর্ষে জেলা আহবায়ক এ্যাডঃ রুহুল আমীন দুলালসহ আহত হয় পাঁচজন। ১১ অক্টোবর নরসিংদীর পলাশে জিনারদী ইউনিয়ন যুবলীগ সভাপতি আজাদ উদ্দিনকে চাঁদাবাজীর মামলায় রাবণ এলাকা থেকে পুলিশ গ্রেফতার করেছে।  [চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ