ঢাকা, রোববার 06 November 2016 ২২ কার্তিক ১৪২৩, ৫ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

মংলা শুল্ক ভবনের অন্তহীন সমস্যার সমাধান দাবি

খুলনা অফিস : মংলা শুল্ক ভবনে দৈনন্দিন কাজে বিরাজমান বহুবিধ অন্তহীন সমস্যা চিহ্নিতকরণ ও সমস্যা সমাধানের লক্ষ্যে গতকাল শনিবার বেলা সাড়ে ১২টায় মংলা কাষ্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এ্যাসোসিয়েশনের কার্যালয়ে মংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  সভায় মংলা শুল্ক ভবনে দৈনন্দিন কাজে বিরাজমান বহুবিধ অন্তহীন সমস্যার মধ্যে যে সকল সমস্যা চিহ্নিত করা হয় তা হলো- মংলা কাষ্টমস কমিশনার কর্তৃক বিভিন্ন কাজে মংলা বন্দর ব্যবহারকারীদের হয়রানী করা হচ্ছে, মংলা বন্দরে আমদানী পণ্য খালাসে তড়িৎ পদ্ধতি অনুস্মরণ না করে অহেতুক বিলম্ব, হয়রানী করে আমদানীকারকদের আর্থিক ক্ষতি করা হচ্ছে, শুল্ক মূল্যায়ন বিধিমালা ২০০০ এর প্রজ্ঞাপন অনুস্মরণ করা হচ্ছে না, চট্টগ্রাম বন্দরে আমদানী পণ্য চালান দ্বৈবচয়নের ভিত্তিতে ১০% কায়ীক পরীক্ষা করা হয় অথচ মংলা বন্দরে ১০০% কায়ীক পরীক্ষা করার মাধ্যমে আমদানীকারকদের অর্থের অবচয় করা হচ্ছে, আমদানীকৃত পণ্য চালান শুল্কায়নের পূর্বে কায়ীক পরীক্ষা সম্পন্ন করার মাধ্যমে আমদানীকারকদের মংলা বন্দর ব্যবহারে নিরুৎসাহিত করা হচ্ছে, দক্ষিণ পশ্চিম অঞ্চলে ব্যবহারযোগ্য সকল পণ্য মংলা বন্দরের মাধ্যমে আমদানী বাধ্যতামূলক করা হচ্ছে না।
সভায় সভাপতিত্ব করেন মংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটির সভাপতি সৈয়দ মোস্তাহেদ আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহ-সভাপতি, মংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটি, খুলনা বিভাগীয় অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের মহাসচিব, খুলনা সদর থানা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মো. সাইফুল ইসলাম। সভাটি পরিচালনা করেন মংলা কাষ্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মো. সুলতান হোসেন খান।
সভায় আরো উপস্থিত ছিলেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস,এম,নজরুল ইসলাম, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি শেখ জিল্লুর রহমান, সহ-সভাপতি মুহাম্মদ সামছুল আলম, সহ-সভাপতি কামাল উদ্দিন বেগ, যুগ্ম সম্পাদক শেখ এশারুল হক, যুগ্ম সম্পাদক মো নাছির উদ্দিন, অর্থ সম্পাদক মো নজরুল ইসলাম, সহ-অর্থ সম্পাদক মুহাম্মদ মুমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শেখ লিয়াকত হোসেন, সহ-সাংগঠনিক স¤পাদক সেলিমুজ্জামান জনি, বন্দর বিষয়ক সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সহ-বন্দর বিষয়ক সম্পাদক আমজাদ হোসেন, তথ্য প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. কবির আহমেদ, প্রশিক্ষণ ও দপ্তর বিষয়ক সম্পাদক করীম মুস্তফা, কার্যনির্বাহী সদস্য মো. আবুল হোসেন, সরোয়ার হোসেন, মো. সাইফুল হক, সদস্য মো. হাফিজুর রহমান, টিএম জহিরুল ইসলাম, মো. ফারুক হোসেন, মো. রেজাউল হক, খুলনা বিভাগীয় অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন-সাবেক সভাপতি ওয়াহিদুজ্জামান খান পল্টু, সাবেক যুগ্ম মহাসচিব মো. হাফিজুল ইসলাম চন্দন, কোষাধ্যক্ষ মো. নুরুল ইসলাম খান কালু, পরিচালক মো. ওসমান গনি, মো. নজরুল ইসলাম, অসীম কুমার সোম, সচিব এম, এম, আজাহার আলী।
সভায় চিহ্নিত সমস্যাগুলি সমাধানে কার্যকরী পদক্ষেপ গ্রহনের লক্ষ্যে আজ রোববার বেলা ১১ টায় খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাকক্ষে খুলনা বিভাগের সকল চেম্বার, আমদানীকারকসহ মংলা বন্দর ব্যবহারকারী সকল সংগঠনকে নিয়ে এক সভা অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ