ঢাকা, রোববার 06 November 2016 ২২ কার্তিক ১৪২৩, ৫ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

দুর্ঘটনা এড়াতে মোবাইল ফোন ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার : সড়ক ও রেল দুর্ঘটনা এড়াতে মোবাইল ফোন ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বিভিন্ন সুপারিশ করেছে বাংলাদেশ মোবাইল ফোন  গ্রাহক অ্যাসোসিয়েশন।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘মোবাইল ফোনের অপব্যবহার বন্ধ কর, সড়ক ও রেল দুর্ঘটনা প্রতিরোধ কর’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।
সড়ক ও রেল দুর্ঘটনা এড়াতে উল্লেখযোগ্য সুপারিশগুলো হচ্ছে- রাস্তা বা রেলের লেভেল ক্রসিং পারাপারের সময় ডান-বামে তাকিয়ে পার হওয়া। এ সময় মুঠোফোন, হেডফোন ও ব্লু টুথ ব্যবহার না করা। রাস্তার মাঝ দিয়ে না হেঁটে ফুটপাত দিয়ে হাঁটা। ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রা ক্রসিং ব্যবহার করা, প্রয়োজনে ট্রাফিক পুলিশের সহায়তা নেওয়া। গাড়িতে ওঠা-নামার সময় মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকা। গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার না করা। রাস্তা বা রেল লাইনের মাঝে বা আশপাশে দাঁড়িয়ে ছবি/সেলফি তোলা থেকে বিরত থাকা।
বক্তারা বলেন, মোবাইল ফোনের ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। এর প্রয়োগিক দিক সম্পর্কে আমরা সম্পূর্ণভাবে ওয়াকিবহাল না থাকার কারণে হরহামেশাই ঘটছে সড়ক ও রেল দুর্ঘটনা। দুর্ঘটনা প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। দেশের সাতটি বিভাগেও এই জনসচেতনতা কার্যক্রম পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহম্মেদ, বুয়েটের এক্সিডেন্ট রিচার্জ ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ মাহাবুব আলম তালুকদার, নিরাপদ সড়ক চাই’র কেন্দ্রীয় সদস্য মিরাজুল মঈন জয়, ন্যাশনাল আওয়ামী পার্টির কেন্দ্রীয় নেতা মোহাম্মদ ইব্রাহীম প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ