ঢাকা, সোমবার 07 November 2016 ২৩ কার্তিক ১৪২৩, ৬ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

অক্টোবর মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [চার]
উল্লেখ্য, ২০১৪ সালের ১৮ জানুয়ারি অন্য এক চাঁদাবাজীর মামলায় তিনি গ্রেফতার হন। খুলনার ডুমুরিয়ায় ভূয়া মন্দির দেখিয়ে দুর্গোৎসবের বরাদ্দ দু’হাজার কেজি চাল আত্মসাৎ করেছে যুবলীগ নেতা ও ডুমুরিয়া উপজেলা পূজা উদযাপন কমিটির সদস্য-সচিব গোবিন্দ ঘোষ। তিনি ২১ সেপ্টেম্বর ১৮৭টি পূজা ম-পের তালিকা জমা দেন জেলা প্রশাসকের দফতরে। কিন্তু এতো মন্দিরে এ বছর পূজা হয়নি এবং সব স্থানে বরাদ্দকৃত চাল বা তা বিক্রির টাকা পৌঁছায়নি।
১৫ অক্টোবর বরিশালে টর্কী বন্দরের বাসিন্দা প্রবাসী আব্দুল হালিম সরদারের স্ত্রী মরিয়ম বেগমকে যুবলীগ নেতা মাহবুব আলম কুট্টি প্রকাশ্যে জুতা পেটা করেছে। মরিয়মের ছোট বোন পপি আক্তারের মোবাইল নন্বর ফ্লেক্সি করার দোকান থেকে সংগ্রহ করে তাকে নানাভাবে কু-প্রস্তাব দেয়াসহ বিভিন্নভাবে উত্ত্যক্ত করতে থাকে। এক পর্যায়ে মরিয়মকে দিয়েও তার বোনকে চাপ সৃষ্টি করতে চেষ্টা করতে থাকে, মরিয়ম রাজী না হওয়ায় বাজারে যাওয়ার পথে প্রকাশ্যে জুতা পেটা করে তাকে। ১৬ অক্টোবর খুলনা সিটি করপোরেশনের টেন্ডার শিডিউল কিনতে সাধারণ ঠিকাদারদের বাধা দিয়েছে যুবলীগ। ঠিকাদাররা অভিযোগ করেছে যুবলীগ নেতা মুন্সি নাহিদুজ্জামান, আকিল উদ্দিন ও সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগ সভাপতি সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাসসহ বিশ নেতা-কর্মী তাদের শিডিউল ক্রয়ে বাধা দিয়েছে। ১৭ অক্টোবর সাতক্ষীরার আশাশুনিতে খাজরা ইউপি চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ যুগ্ম-আহবায়ক শাহ নেওয়াজ ডালিমসহ আরো ছয়জন খাজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহজাহান আলীকে মারধর করে স্কুল থেকে বিভিন্ন মূলবান দ্রব্য, ছাত্রদের বিস্কুট ও চেক বই লুটপাট করে। কমিটি গঠন নিয়ে বিরোধে এ ঘটনা ঘটে। ২০ অক্টোবর সুনামগঞ্জের জামালগঞ্জে উপজেলা যুবলীগের আহবায়ক কমিটি গঠন নিয়ে দু’গ্রুপ পাল্টাপাল্টি মিছিল করেছে। ফরিদপুরের নগরকান্দায় বাঘুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কেটে নেয় যুবলীগের সাবেক উপজেলা সভাপতি দেলোয়ার হোসেন ফকির।
শ্রমিক লীগ : ২০ অক্টোবর রংপুরে মটর শ্রমিক ইউনিয়ন ও আওয়ামী মটরচালক শ্রমিক লীগ সংঘর্ষে আহত পঁচিশ জন।
স্বেচ্ছাসেবক লীগ : ৭ অক্টোবর নারায়ণগঞ্জে ফতুল্লা পাগলা থেকে সোহেল, মাসুদ, শামীম ও মুরাদ নামে চার যুবককে কুপিয়ে জখম করার দায়ে কুতুবপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক মীর হোসেন মিরুকে গ্রেফতার করেছে পুলিশ। ১৭ অক্টোবর নারায়ণগঞ্জের পাগলায় আধিপত্য বিস্তার, চাঁদাবাজী ও ডিস ব্যবসা নিয়ে দ্বন্দ্বে স্বেচ্ছাসেবক লীগ নেতা মির হোসেন মিরু বাহিনীর সন্ত্রাসী শাকিলের হাতে জনতা লীগ নেতা শেখ স্বাধীন হোসেন মনির আহত হয়ে ১৮ অক্টোবর হাসপাতালে মারা যায়। এ সময় তার স্ত্রী মেঘলা ও বোন পারভীন আক্তার রেখা আহত হয়েছে। ২০ অক্টোবর বরিশালের গৌরনদীর আশুকাঠী হেলিপ্যাড এলাকা থেকে ১৪০ পিস ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ উপজেলা যুগ্ম-আহবায়ক মাঈনুল ঘরামীকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। ২৫ অক্টোবর মৌলভীবাজারের কুলাউড়ায় চাঁদাবাজীর মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা হারুন-অর-রশীদকে শ্রীপুর বাজার থেকে আটক করেছে পুলিশ। হারুন-অর-রশীদ ১০ টাকা কেজির চালের ডিলারের কাছে দু’লাখ টাকা চাঁদা দাবি করে।
প্রজন্ম লীগ : ১৯ অক্টোবর নারায়ণগঞ্জের ফতুল্লায় নন্দলালপুর এলাকা থেকে বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ থানা সহ-সভাপতি পলাশকে ১টি বিদেশী পিস্তল, ৪ রাউন্ড গুলী ও ১টি ম্যাগজিনসহ গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তার সহযোগী শান্তর কাছ থেকে ১০৫ পিস ইয়াবাও আটক করা হয়।
বিএনপি : ১ অক্টোবর রাজশাহী সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ড কাউন্সিলর ও বোয়ালিয়া থানা  বিএনপি সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন দিলদারকে সাহেব বাজার জিরো পয়েন্ট এলাকা গ্রেফতার করেছে পুলিশ। ২ অক্টোবর সুনামগঞ্জের তাহিরপুরে লাকমা পূর্বপাড়া গামে নিজ বাড়ি থেকে বিএনপি ৩নং ওয়ার্ড সাবেক সভাপতি ও সাবেক ইউপি সদস্য বাচ্চু মিয়াকে গ্রেফতার করেছে পুলিশ। ৩ অক্টোবর নোয়াখালীর সেনবাগে দুর্নীতির দায়ে বিএনপি ছাতারপাইয়া ইউনিয়ন সভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। সিরাজগঞ্জ পুলিশ পৌর বিএনপির সাধারণ সম্পাদক মুন্সী জাহিদ আলমকে গ্রেফতার করেছে। ৫ অক্টোবর কুমিল্লা জেলা উত্তর বিএনপির সহ-সভাপতি ও যুবদল কেন্দ্রীয় সহ-সভাপতি কে.এম.আই খলিলকে সংগঠনের শৃংখলা ভঙ্গের দায়ে বহিষ্কার করেছে বিএনপি।
৯ অক্টোবর ঢাকায় বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিবুন-নবী খান সোহেল ৪০ মামলায় আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। ১২ অক্টোবর ঢাকার মিরপুরে সাবেক কাউন্সিলর ও বিএনপি নেতা শামীম পারভেজকে শেরে বাংলা থানার একজন এসআই গ্রেফতার করেছে বলে তার পরিবার ও সংগঠনটি দাবি করছে। তবে মিরপুর থানা তার গ্রেফতারের বিষয় অস্বীকার করেছে। ১৬ অক্টোবর বগুড়ার গাবতলীতে বিএনপি নেতা ও গাবতলী উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান ফজলে রাব্বি মন্ডল ফিরোজকে হামিদপুর গ্রাম থেকে গ্রেফতার করেছে পুলিশ। ঢাকার ধানমন্ডি থেকে বিএনপি নেতা ও ড্যাব সদস্য ডাঃ কাজী মাজহারুল ইসলাম দোলনকে গ্রেফতার করেছে। ঢাকা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক রেজাউল করীম পলককে গ্রেফতার করেছে পুলিশ। ২৫ অক্টোবর বরিশালের উজিরপুরে আওয়ামী লীগ ও পুলিশের উপর হামলার অভিযোগে চার বিএনপির নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলো- সোহাগ হাওলাদার, রাসেল হোসেন রয়েল, রবিউল সরদার ও শুভ দাস। ৩০ অক্টোবর নারায়ণগঞ্জের সোনারগাঁও থানা বিএনপির সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম মান্নান, শহীদুল্যাহ ও বাবুল মিয়া আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়।
ছাত্র দল : ১৬ অক্টোবর যশোর জেলা ছাত্রদল সভাপতি রবিউল ইসলাম, সহ-সভাপতি মারুফুজ্জামান কাঞ্চন, আরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক নাজমুল হোসেন বাবুল ও যুগ্ম-সাধারণ সম্পাদক শরীফুল হাসান আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে তাদের জেল হাজতে পাঠায়। ২৫ অক্টোবর ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি সোহেল রানাকে ঢাকা মেডিকেল কলেজের সামনে থেকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ।
যুব দল : ৬ অক্টোবর বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা যুবদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদকে পৌর এলাকার মাস্টারপাড়া মহল্লা থেকে গ্রেফতার করেছে পুলিশ। ৮ অক্টোবর ফেনীর ছাগলনাইয়ায় পুলিশ পৌর যুবদলের যুগ্ম-সাধারণ সম্পাদক সোহাগকে আটক করেছে।
জামায়াত : ৩ অক্টোবর নেত্রকোনার আটপাড়ায় মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা এনায়েত উল্লাহকে কুলশ্রী গ্রামে নিজ বাড়ি থেকে গ্রেফতার  করেছে পুলিশ। ৮ অক্টোবর গাইবান্ধার সুন্দরগঞ্জে সোনারায় ইউনিয়ন জামায়াত আমীর ও রামজীবন দাখিল মাদরাসার সহকারী শিক্ষক আব্দুল হাকিম এবং চর মাদারীপাড়া গ্রামের জামায়াত কর্মী মঞ্জু মিয়াকে নিজ নিজ বাড়ি থেকে গ্রেফতার করেছে পুলিশ। ১৭ অক্টোবর রাজশাহী শহরের লক্ষ্মীপুর এলাকা থেকে জামায়াত কেন্দ্রীয় কর্ম পরিষদ সদস্য জননেতা আতাউর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। ২০ অক্টোবর যশোরের কেশবপুরে বগা গ্রাম থেকে জামায়াত কর্মী আফসার উদ্দিন ও জামাল উদ্দিনকে গ্রেফতার করেছে পুলিশ। ২৩ অক্টোবর সাতক্ষীরা পুলিশ এক জামায়াত কর্মীসহ ছত্রিশ জনকে গ্রেফতার করেছে। ২৭ অক্টোবর বগুড়া পশ্চিম জেলা জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি আব্দুর রাজ্জাককে রাজশাহী রোড থেকে গ্রেফতার করেছে পুলিশ। ২৬ অক্টোবর খুলনার কয়রা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও খুলনা দক্ষিণ জেলা জামায়াতের আমীর আ.খ.ম তমিজ উদ্দিন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। ২৭ অক্টোবর নীলফামারীর ডিমলায় সদর ইউনিয়ন জামায়াতের আমীর আব্বাস আলীকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করেছে পুলিশ। ঝিনাইদাহ জেলার কোট চাঁদপুরের রুদ্রপুর গ্রাম থেকে চার জামায়াত কর্মী লক্ষ্মীকুন্ড গ্রামের আব্দুস সবুর খান, তালসার আদর্শ পাড়ার মিজানুর রহমান দর্জি, গুড়পাড়া গ্রামের নজরুল ইসলাম ও বহরামপুর গ্রামের বিল্লাল হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ।  [চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ