ঢাকা, মঙ্গলবার 08 November 2016 ২৪ কার্তিক ১৪২৩, ৭ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

অক্টোবর মাসে রাজনৈতিক সন্ত্রাস

[পাঁচ]
মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : ৩১ অক্টোবর রাজশাহীর বাঘায় আড়নী পৌর জামায়াতের আমীর ও সারদা কলেজের শিক্ষক অধ্যাপক মনিরুল আজম জিঞ্জু ও চকরপাড়া গ্রামের ইমাম বেলাল উদ্দিনকে আটক করেছেন পুলিশ।
শিবির : ২৪ অক্টোবর ঠাকুরগাঁওয়ে জেলা শিবির সভাপতি রাজিউর রহমান রাজুকে শহরের ইসলাম প্লাজা মার্কেট থেকে গ্রেফতার করেছে পুলিশ। 
জাপা : ৩১ অক্টোবর পটুয়াখালীর বাউফলে দক্ষিণ বিলবিলাশ গ্রাম থেকে ১০ কেজি মুল্যের চাল পাচার কালে ৫ বস্তা চালসহ জাতীয় পার্টির উপজেলা সাধারণ সস্পাদক মোহাম্মদ আলী করিমুল্লাহকে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে গ্রেফতার করেছে পুলিশ।
জেএমবি : ৪ অক্টোবর সিরাজগঞ্জ সদরের হাটি কুমরুল থেকে তিন সহোদর জেএমবির সদস্য সানিউল্লাহ্, লিয়াকতউল্লাহ্ ও বরকতউল্লাহ্কে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। ৬ অক্টোবর নারায়ণগঞ্জের ফতুল্লায় ডিবি পুলিশ কুড়িগ্রামের মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার আসামী জেএমবি-র সদস্য গোলাম রব্বানীকে গ্রেফতার করেছে। আটক গোলাম রব্বানী ৯ অক্টোবর আদালতে হোসেন আলী হত্যা মামলায় ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা অনুসারে স্বীকারোক্তি মূলক জবানবন্দী দিয়েছে। ১৬ অক্টোবর খুলনা জেলা কারাগারে জেএমবি নেতা আসাদুল ইসলাম আরিফের ফাঁসি কার্যকর করা হয়েছে। ২০০৫ সালের ১৪ নবেম্বর বোমা হামলায় ঝালকাঠিতে দু’জন জজসহ পাঁচজন মারা যায় ঐ হামলায় তাকে ফাঁসি দেয় ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ। ২০০৭ সালের ১০ জুলাই আরিফ গ্রেফতার হয়। ১৭ অক্টোবর ঢাকার তেজগাঁওয়ে সাত জেএমবির সদস্যকে ডাকাতির অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলো- কাশেম ওরফে কাউসার ওরফে কাশু, নাজমুল হাসান নয়ন, রাশেদ, সেন্টু হাওলাদার জাহিদ, আবু বক্কর সিদ্দিক শুভ, আব্দুল বাছেদ ও জুয়েল সরকার সোহরাব।
নব্য জেএমবি : ৯ অক্টোবর গাইবান্ধা সদরের লক্ষ্মীপুরের কামারপাড়া এলাকায় কালিমন্দিরে মূর্তি ভাঙ্গার অজুহাতে চার নব্য জেএমবি সদস্য পশ্চিম ছাপড়াহাটি গ্রামের ফয়সাল খান ফাগুন, নজরুল ইসলাম খান, আশিকুল ইসলাম ও শহীদ মিয়াকে আটক করেছে পুলিশ। উল্লেখ্য গত ২২ সেপ্টেম্বর এ মন্দির ভাঙ্গা হয়। ১০ অক্টোবর নারায়ণগঞ্জে একটি বিস্ফোরণ মামলায় দুই জেএমবি সদস্য সাইফুল ইসলাম ও মাহাবুবকে বিশ বছর কারাদন্ড ও বিশ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের কারাদন্ড দেয় আদালত। চাঁপাইনবাবগঞ্জে কয়লা দিয়াড় সন্যাসী পাড়া গ্রামের জেএমবি সদস্য আব্দুল মুনিবকে আস্ত্র আইনে চৌদ্দ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। ১৮ অক্টোবর ঢাকা নব্য জেএমবির তহবিলে কয়েক কোটি টাকা অর্থায়নের অভিযোগ এনেছে ডাঃ রোকন উদ্দিন খন্দকার, তানভীর কাদেরী ওরফে শমশের ওরফে আ্দুল কাদের ও মেজর (অবঃ) জাহিদুল ইসলামের বিরুদ্ধে আইন শৃংখলা বাহিনী।
ইউপিডিএফ : ১২ অক্টোবর খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ইউনাইটেড পিপলস ডেমক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) কর্মী দুলদলি এলাকা থেকে সনাতন চাকরা অর্জুন ও ব্যাংঙমারা এলাকা থেকে এলিন চাকমাকে ১টি এলজি ও ২ রাউন্ড গুলীসহ আটক করেছে সেনা বাহিনী।
আল্লাহর দল : ১৬ অক্টোবর টাঙ্গাইলে নিষিদ্ধ ঘোষিত আল্লার দলের ষোল নেতা-কর্মীকে সন্ত্রাসী কর্মকান্ডে যুক্ত থাকার অভিযোগে তিন বছরের কারাদন্ড দিয়েছে আদালত। দন্ড প্রাপ্তরা হলো-গাইবান্ধার মতিন মেহেদী মাহবুব, শাহ মোঃ ফেরদৌস, আবু সাঈদ, আবুল ফজল, রংপুরের আলম, টাঙ্গাইলের রফিকুল ইসলাম, আব্দুল আজিজ, বুলবুল, দেলোয়ার হোসেন, লিটন, চান্দু, আব্দুল খালেক, মাঈন, আলা উদ্দিন, মদন ও মুন্না। ২০০৭ সালের ১৪ এপ্রিল তারা গ্রেফতার হয়।
জনসংহতি সমিতি : ২১ অক্টোবর রাঙ্গামাটি জনসংহতি সমিতির রাজস্থলী শাখা সাংগঠনিক সম্পাদক  সতীস চন্দ্র তঞ্চল্যাকে গ্রেফতার করেছে সেনা বাহিনী।
হরকাতুল জিহাদ : ২৮ অক্টোবর গাজীপুরের জয়দেবপুর থানার নান্দুয়াইন এলাকা থেকে হরকাতুল জিহাদের চার সদস্য খায়রুল ইসলাম, আমিনুল হক, শহীদ উল্লাহ ও গোলাম কিবরিয়া খানকে গ্রেফতার করেছে পুলিশ।
পাহাড়ী ছাত্র পরিষদ : ২১ অক্টোবর বান্দরবনের রোয়াংছড়ি উপজেলা সভাপতি উুহামং মারমাকে রোয়াংছড়ি বাজার থেকে গ্রেফতার করেছে সেনা বাহিনী। [সমাপ্ত]

অনলাইন আপডেট

আর্কাইভ