ঢাকা, বুধবার 09 November 2016 ২৫ কার্তিক ১৪২৩, ৮ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

প্রবল চাপে এনডিটিভির সম্প্রচার নিষেধাজ্ঞা প্রত্যাহার

৮ নবেম্বর, এনডিটিভি : ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির ওপর জারি করা ২৪ ঘণ্টার সম্প্রচার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
গত বুধবার ‘স্পর্শকাতর সংবাদ’ প্রকাশের অভিযোগ এনে ৯ নবেম্বর মধ্যরাত থেকে টেলিভিশন চ্যানেলটির সম্প্রচার বন্ধের নির্দেশ দিয়েছিল সরকার। সোমবার ভারতের সুপ্রিম কোর্ট সরকারকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের আদেশ দেন। সেইসঙ্গে গতকাল মঙ্গলবার আত্মপক্ষ সমর্থন করে আদালতে এনডিটিভিকে বক্তব্য দেয়ার দিন ধার্য করা হয়। চলতি বছরের জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে জঙ্গি হামলার সময় এনডিটিভির প্রতিবেদনে কৌশলগত ও স্পর্শকাতর কিছু তথ্য পরিবেশন করে অভিযোগ এনে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছিল। তবে এনডিটিভি কর্তৃপক্ষ সরকারের অভিযোগ অস্বীকার করে জানায়, ওই ঘটনার সময় তাদের চ্যানেলে সম্প্রচারিত সব প্রতিবেদনে নিশ্চিতভাবেই ভারসাম্য ছিল।
পাঠানকোটের জঙ্গি হামলায় ভারতীয় সাত সেনা ও ছয় জঙ্গি নিহত হয়েছিল। ভারতের দাবি, পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মদ পাঠানকোট ঘটনার জন্য দায়ী ছিল। ঘটনার পর পাকিস্তান থেকেও একটি দল তদন্ত করতে ঘটনাস্থলে গিয়েছিল। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অভিযোগ তুলেছিল, হামলা চলাকালীনই পাঠানকোট বিমানঘাঁটির কোথায় অস্ত্রভা-ার আছে, যুদ্ধবিমানগুলো কোথায় রাখা আছে, এ ধরনের কৌশলগত তথ্য প্রতিবেদনে তুলে ধরেছিল এনডিটিভি। এ নিয়ে চ্যানেলটির কাছে নোটিশও পাঠানো হয়। পরে একটি আন্তঃ মন্ত্রণালয় কমিটির কাছে এনডিটিভি ইন্ডিয়া তাদের বক্তব্য জানায়।
চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানিয়েছিল, ৯ নবেম্বর মাঝরাত থেকে ২৪ ঘণ্টার জন্য এনডিটিভি ইন্ডিয়ার সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে। এই ঘোষণার পরিপ্রেক্ষিতে ভারতে বেশ বিতর্ক ও সমালোচনার সৃষ্টি হয়। ভারতীয় সংবাদকর্মী, রাজনীতিবিদ ও বিশিষ্টজন সরকারি এ ঘোষণার বিরুদ্ধে বক্তব্য দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ