শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

দেশের উন্নয়নে তরুণ সমাজকে কারিগরি বিষয়ে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই -স্পিকার

সংসদ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কারিগরিতে দক্ষ তরুণরাই দেশের সম্পদ। তাই দেশের উন্নয়নে তরুণ সমাজকে কারিগরি বিষয়ে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই।
গতকাল মঙ্গলবার রাজধানীর ইনস্টিটিউটশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) হলরুমে আলোচনা সভায় এসব কথা বলেন স্পিকার। গণপ্রকৌশল দিবস ও আইডিইবির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
স্পিকার বলেন, বৈশ্বিক কর্মবৈচিত্রের নিরিখে বাংলাদেশকে এগিয়ে নিতে তরুণ সমাজকে সৃজনশীল ও কারিগরি ক্ষেত্রে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই। সফলতার জন্য প্রয়োজন সুযোগ সৃষ্টি এবং সেটাকে কাজে লাগানো। সরকার কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে বিভিন্ন সুযোগ সৃষ্টি করে দিয়েছে। এখন সেগুলো কাজে লাগাতে হবে। সরকার যেসব প্রকল্প হাতে নিচ্ছে, প্রকৌশলীরা নিরলস পরিশ্রম করে যে সব প্রকল্প বাস্তবায়ন করছে। যা দেশের উন্নয়নে বড় ভূমিকা রাখছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিইবির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এ কে এম এ হামিদ। আলোচনা শেষে আইডিইবি ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। এতে অংশ নেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
গণপ্রকৌশল দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে গতকাল মঙ্গলবার কেন্দ্রীয়ভাবে ঢাকায় সকাল ১১টায় আইডিইবি ভবনে র‌্যালি পূর্ব সমাবেশ, আলোচনা ও রাজধানীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-ছাত্র-শিক্ষকদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়।
সপ্তাহব্যাপী অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে- ৮ থেকে ১০ নবেম্বর পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি কয়েকটি টিভি চ্যানেল ও বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান সম্প্রচার। ১০ নবেম্বর বেলা ৩টায় আইডিইবি মহিলা ও পরিবারকল্যাণ পরিষদের পারিবারিক সম্মিলন ও রক্তদান কর্মসূচি, ১৩ নবেম্বর বিকেল সাড়ে ৩টায় ‘বিশ্বের ভবিষ্যৎ কাজের জন্য দক্ষতা’ শীর্ষক সেমিনার এবং ১৪ নবেম্বর বেলা ২টায় আইডিইবি ভবনে ‘দক্ষ বাংলাদেশ গড়তে রাজনৈতিক অঙ্গীকারের প্রয়োজনীয়তা ও গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভা।
এসব কর্মসূচিতে মন্ত্রী-এমপি ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ