শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রিজার্ভ চুরির অর্থ ফেরতে ফিলিপাইনে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা

স্টাফ রিপোর্টার : নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের উদ্ধার হওয়া অংশ ফিরিয়ে আনতে ফিলিপাইনে গিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। সোমবার তারা ম্যানিলায় পৌঁছেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।
গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। এ অর্থ ফিলিপাইনের মাকাতি সিটির রিজল কমার্শিয়াল ব্যাংকের কয়েকটি একাউন্টে জমা হয়। সেখান থেকে পরে তা উত্তোলন করে সরিয়ে নেয় হ্যাকাররা। পরবর্তীতে ফিলিপাইনের ক্যাসিনো জাঙ্কেট অপারেটর কিম অং জানান, তার কাছে চুরি যাওয়া অর্থের কিছু অংশ রয়েছে এবং তিনি এ অর্থ ফেরত দিতে প্রস্তুত। আদালতের নির্দেশে ফিলিপাইনের দুর্নীতি দমন কর্তৃপক্ষের কাছে ১৫ মিলিয়ন ডলার ফেরত দেন তিনি। এ অর্থ বাংলাদেশ ব্যাংককে ফেরত দিতে গত সেপ্টেম্বরে নির্দেশ দেয় ম্যানিলার একটি আদালত।
গত সপ্তাহে এ অর্থ গোনার সময় উপস্থিত ছিলেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ। তিনি জানিয়েছেন, বর্তমানে ওই ১৫ মিলিয়ন ডলার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে গচ্ছিত রয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের কাছে ওই অর্থ হস্তান্তরের বিষয়ে করা আবেদন ইতিমধ্যে আদালতে গৃহীত হয়েছে। সুখবর হলো,প্রায় ১৫ মিলিয়ন ডলার হস্তান্তরের বিষয়টি এখন প্রায় সম্পন্ন হয়েছে। এখন আমরা বাকি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার অপেক্ষায় রয়েছি।
এদিকে, বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে উদ্ধার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনতে কর্মকর্তারা ঢাকা ছেড়েছেন। তবে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহার কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি রয়টার্সের কাছে কোনো মন্তব্য করেননি।

অনলাইন আপডেট

আর্কাইভ