শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বঙ্গোপসাগরে নিখোঁজ ১২ জেলেকে উদ্ধার নৌবাহিনীর

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে গভীর নিম্নচাপের কবলে পড়ে নিখোঁজ হওয়া ১২ জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী। গতকাল মঙ্গলবার (০৮-১১-২০১৬) দুপুরে নৌবাহিনী জাহাজ ‘স্বাধীনতা’ কক্সবাজার উপকূল হতে ৩০-৪০ মাইল পশ্চিমে গভীর সমুদ্রে ভাসমান থাকা অবস্থায় এসব জেলেদের উদ্ধার করে। 
উদ্ধারকৃত জেলেরা ডুবে যাওয়া ‘এফ ভি রোহান’ এর জেলে বলে জানা যায়। উদ্ধারকৃত ১২ জন জেলের পরিচয় পাওয়া গিয়েছে। তারা হলেন মহেশখালী থানার শাপলাপুর গ্রামের আবুল কাশেম, মোঃ তৌহিদুল ইসলাম, কাইছার, মোঃ আলমগীর, মোস্তাক আহমেদ, মোঃ আব্দুস শুক্কুর, মোঃ ইয়াছিন, মোঃ ইলিয়াছ, মোঃ জসিম উদ্দিন, মোঃ মনির এবং নাজেম উদ্দিন, চকরিয়া থানার ফাসিয়াখালি গ্রামের মোঃ মোবারক এবং চরফ্যাশন থানার মোঃ আলমগীর।
উদ্ধারকৃত জেলেরা জানায়, গত ০৩ নভেম্বর এফভি রোহান নামক ট্রলারটি মাছ ধরার উদ্দেশ্যে মহেশখালী হতে গভীর সমুদ্রে গমন করে। ফিশিং ট্রলারটি ঝড়ের পূর্বাভাস পেয়ে গত ০৫ নভেম্বর ২০১৬ তারিখে পোতাশ্রয়ে প্রত্যাবর্তনের পূর্বেই ঝড়ের কবলে পড়ে এবং ২৮ জন জেলেসহ গভীর সমুদ্রে ডুবে যায়। তিনদিন পানিতে ভাসমান থাকার পর আজ এফভি সীমান্ত-১ তাদের অসুস্থ ও ভাসমান অবস্থায় খুঁজে পায়। পরবর্তীতে সমুদ্রে টহলরত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বানৌজা স্বাধীনতা কে উদ্ধারের জন্য বেতার যোগে আহবান করে। বানৌজা স্বাধীনতা উদ্ধারকৃতদের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করে এবং পরবর্তী চিকিৎসার জন্য পোতাশ্রয়ে নিয়ে আসে। অসুস্থ জেলেদেরকে নৌবাহিনীর হাসপাতালে প্রেরণ করা হয়। বাকি জেলেদের উদ্ধারের জন্য বাংলাদেশ নৌবাহিনীর আরও দুটি জাহাজ বঙ্গবন্ধু ও মধুমতি কক্সবাজারের উপকূলীয় এলাকায় উদ্ধার অভিযান পরিচালনা করছে। আইএসপিআর।

অনলাইন আপডেট

আর্কাইভ