ঢাকা,শুক্রবার 26 April 2024, ১৩ বৈশাখ ১৪৩০, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

স্ত্রী-ছেলেসহ মোরশেদ খানকে আত্মসমর্পণের নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক: বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান, তাঁর স্ত্রী নাসরিন খান ও ছেলে ফয়সাল মোরশেদ খানকে অর্থ পাচার মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার এ বিষয়ে জারি করা এক রুল নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় আগামী ছয় সপ্তাহের মধ্যে তিনজনকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম সাংবাদিকদের বলেন, রায়ের  অনুলিপি পাওয়ার ছয় সপ্তাহের মধ্যে মোরশেদ খান ও তাঁর স্ত্রী-ছেলেকে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। এ সময়ের মধ্যে তাঁরা যদি আত্মসমর্পণ করেন, তাহলে বিচারিক আদালতকে তাঁদের জামিনের বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে।

এ মামলায় আগে যে চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছিল, তার পরিবর্তে এখন দুদক নতুন করে তদন্ত করতে পারবে বলেও জানান খুরশীদ আলম। একই সঙ্গে তাঁদের হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের যে অ্যাকাউন্ট জব্দ ছিল, তা ২০১৭ সালের ৩১ মার্চ পর্যন্ত জব্দই থাকবে বলে রায়ে বলা হয়েছে। ওই অ্যাকাউন্টে ১৬ মিলিয়ন হংকং ডলার রয়েছে বলে জানা গেছে।

এর আগে গত ১ সেপ্টেম্বর মোরশেদ খানসহ তিনজনের বিরুদ্ধে মামলা পুনরায় তদন্ত চেয়ে দুদকের করা আবেদনের ওপর শুনানি শেষ হয়। ওই দিনই রায়ের জন্য আজকের দিন ধার্য করা হয়।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। 

অন্যদিকে, মোরশেদ খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

মামলার বিবরণে জানা যায়, অর্থ পাচার নিয়ন্ত্রণ আইনে ২০১৩ সালে দুর্নীতি দমন কমিশন মোরশেদ খান, নাসরিন খান ও ফয়সাল মোরশেদ খানের বিরুদ্ধে মামলা দায়ের করে। ওই মামলায় ২০১৫ সালের জুলাই মাসে দুদক চূড়ান্ত প্রতিবেদন দেয়।

চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, ওই ঘটনায় কোনো মানি লন্ডারিং হয়নি। ওই চূড়ান্ত প্রতিবেদন চলতি বছর ১৫ এপ্রিল বিচারিক আদালত গ্রহণ করলে মোরশেদ খান, নাসরিন খান ও ফয়সাল মোরশেদ খান অভিযোগ থেকে অব্যাহতি পান।

তবে এ মামলা পুনঃতদন্তের জন্য বিচারিক আদালতে আবেদন করে দুদক। ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালত গত ২ জুন দুটি আবেদনই খারিজ করে দেন। নিম্ন আদালতের এ আদেশের বিরুদ্ধে দুদক হাইকোর্টে রিভিউ আবেদন করে।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত প্রতিবেদন গ্রহণের আদেশ কেন বাতিল এবং মামলাটি পুনরায় তদন্তের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে গত ৫ জুন রুল জারি করেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে মোরশেদ খানসহ তিনজনকে রুলের জবাব দিতে বলা হয়েছিল। ওই সময় তাঁদের হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যাকাউন্টও জব্দের নির্দেশ দেন আদালত।

অনলাইন আপডেট

আর্কাইভ