বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
Online Edition

কাতার বিশ্বকাপ চলাকালে জনসমক্ষে এলকোহল নিষিদ্ধ

অনলাইন ডেস্ক : আগামী ২০২২ বিশ্বকাপ চলাকালে স্টেডিয়াম তো বটেই কোন রাস্তা কিংবা জনসমক্ষে এলকোহল সেবন করা যাবেনা বলে জানিয়েছেন কাতারের টুর্নামেন্ট আয়োজক কমিটির প্রধান।

কাতারে প্রচন্ড গরমের কারণে ফুটবলের গতানুগতিক ধারার বাইরে গিয়ে শীতকালে বিশ্বকাপ আয়োজনের কারণে এমনিতেই অসন্তুষ্ঠ হয়ে আছে ফুটবল বিশ্ব। তার উপর আবার হাসান আল তাওয়াদি’র মঙ্গলবারের এই সতর্কবানী তাদেরকে আরো অসন্তুষ্ঠ করে তুলতে পারে।

রক্ষনশীল মুসলমানদের এলকোহল বিরোধী মনোভাবের কারণে স্টেডিয়ামের ভেতর এলকোহল পান নিষিদ্ধ করার কারণে ফিফা ও এর শক্তিশালী পৃষ্ঠপোষকদের সঙ্গে দ্বন্দ্বের সৃস্টি হতে পারে আয়োজকদের। আয়োজক কমিটির মহাসচিব আল-তাওয়াদি বলেন,‘ রাস্তা, ভেন্যু এলাকায় জনসমক্ষে যে কোন ধরনের এলকোহল সেবন করা যাবেনা সেটি নিশ্চিত। স্টেডিয়াম ও এর আশেপাশের এলাকায় যে কোন ধরনের এলকোহল সেবনের বিপক্ষে আমরা।’

তিনি বলেন,‘ এ সময় যে এলকোহল সেবন সম্পুর্ন নিষিদ্ধ থাকবে তা নয়, তবে ভেন্যু এলাকা থেকে অনেক দূরে গিয়ে নির্ধারিত স্থানে সেগুলো সেবন করা যাবে।’

কাতারে এলকোহল সেবন এমনিতেই অবৈধ নয়। সেখানকার হোটেলগুলোতে সবসময় এলকোহল পাওয়া যায়। তবে স্থানীয় বাসিন্দারা শুধুমাত্র লাইসেন্স নিয়ে সেটি ক্রয় করতে পারে। সাধারণ নাগরিকদের জন্য সেটি বহন করা ও পান করা নিষিদ্ধ।

কাতারি কর্মকর্তা বলেন,‘ এ বিষয়ে আমি ফিফার সঙ্গে কোন রকম আলাপ আলোচনা করিনি। ফিফার পক্ষ থেকে চাপ আসতে পারে। কিন্তু আমাদের অবস্থান পরিস্কার। আমরা কাতারের আইনের প্রতি এবং ঐতিহ্য সংরক্ষেনের বিষয়ে একাট্টা।’ সূত্র: বাসস।

অনলাইন আপডেট

আর্কাইভ