ঢাকা, শুক্রবার 11 November 2016 ২৭ কার্তিক ১৪২৩, ১০ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

মাদারীপুরে সাম্প্রতিক বৃষ্টিতে ফসলী জমি জলমগ্ন॥ কৃষকরা বিপাকে

মাদারীপুর সংবাদদাতা : সাম্প্রতিক ৩ দিনের টানা বৃষ্টিতে মাদারীপুরের ৪টি উপজেলার ৮ হাজার ১৬০ হেক্টর জমির রোপা আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৫ হাজার ৭০০ হেক্টর জমির ধান পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষকদের ক্ষতিগ্রস্ত ধান দ্রুত কেটে ফেলার পরামর্শ দিয়েছে কৃষি অধিদপ্তর।
মাদারীপুরের কালকিনি উপজেলার গোপালপুরের আমন ধান চাষি আবুল কালাম জানায়, চলতি বছর তার ২ বিঘা জমিতে আমন ধানের চাষ করেছিলেন কিন্তু কয়েক দিনের বৃষ্টিতে তার সব ধান পানিতে ডুবে গেছে। দুঃখ করে বললেন, ‘ভাই ব্যাংকের তোন লোন আর সমিতির তোন কিস্তি আইননা আমন ধান লাগাইছিলাম। ধান ভালোও হইছিল কিন্তু বৃষ্টিতে সব শেষ কইরা দিছে। আপনাগো কাছে বইল্লা আর কী হইবো।’ একই কথা বালিগ্রামের আমজাদ হোসেন, ছিলারচরের আবদুল মজিদসহ একাধিক আমন ধানচাষির। মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর মাদারীপুর জেলায় ৮ হাজার ১৬০ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৪ হাজার ৫৫০ টন। যার মধ্যে মাদারীপুর সদর উপজেলায় ২ হাজার ৫০ হেক্টর জমিতে ৬ হাজার ৪৫০ টন, রাজৈর উপজেলায় ১ হাজার ৭৫৫ হেক্টর জমিতে ৫ হাজার ৫৫০ টন, শিবচর উপজেলায় ২ হাজার ৫৫ হেক্টর জমিতে ৭ হাজার ৩৫০ টন ও কালকিনি উপজেলায় ২ হাজার হেক্টর জমিতে ৬ হাজার ৮২৫ টন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে
মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবদুর রাজ্জাক বলেন, বৃষ্টিতে জেলার ৪ উপজেলারই ধানের ক্ষতি হয়েছে। তবে জমির পাকা ধান অতি দ্রুত কেটে ফেলার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তারা কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ