ঢাকা, শনিবার 12 November 2016 ২৮ কার্তিক ১৪২৩, ১১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

পরমাণু চুক্তি করতে জাপানে ভারতের প্রধানমন্ত্রী মোদি

১১ নবেম্বর, ফার্স্ট পোস্ট/হিন্দুস্তান টাইমস : ১২টি দ্বিপাক্ষিক চুক্তি এবং গুরুত্বপূর্ণ  বেসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে জাপান সফরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করবেন তিনি। সেই বৈঠকেই যাবতীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা। নয়াদিল্লী থেকে থাইল্যান্ড হয়ে জাপানের রাজধানী টোকিও পৌঁছান প্রধানমন্ত্রী মোদি। তিনি থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবল আদুলাদেজকে শ্রদ্ধা জানান। জাপান পৌঁছানোর পর ট্যুইট করে মোদি বলেছেন, ‘ভারত ও জাপানের অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক আরও উন্নত করার জন্য ফলপ্রসূ আলোচনা হবে বলেই আশা করছি।
ভারতের সরকারি সূত্রে জানা যায়, এই বৈঠকে ভারত ও জাপানের প্রধানমন্ত্রী নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, দক্ষতা বৃদ্ধি এবং অবকাঠামোর উন্নতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।
দু’দিনের এই সফরে জাপানের বণিকসভার প্রতিনিধিদের সঙ্গেও কথা বলবেন মোদি। সম্রাট আকিহিতো এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও দেখা করার কথা রয়েছে মোদির। গত বছরের ডিসেম্বরে ভারত সফরে এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী। ওই সময় দুই দেশের  বেসামরিক পরমাণু চুক্তির বিষয়ে আলোচনা হয়েছিল। তবে চুক্তি চূড়ান্ত হয়নি। দীর্ঘদিন ধরেই দুই দেশের আলোচনা চলছে। ২০১১ সালের ১১ মার্চ ভূমিকম্প ও সুনামির জন্য ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়ে তেজস্ক্রিয় পানি বাইরে আসার পরিপ্রেক্ষিতে জাপানের রাজনীতিবিদরা পরমাণু চুক্তির বিরোধিতা করছেন। তবে এবার সেই চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করছে ভারত।

অনলাইন আপডেট

আর্কাইভ