ঢাকা, রোববার 13 November 2016 ২৯ কার্তিক ১৪২৩, ১২ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনায় ১০ টাকার চাল কম দেয়ায় এক আওয়ামী লীগ নেতা ডিলারের জরিমানা

খুলনা অফিস : খুলনায় হতদরিদ্রদের জন্য বরাদ্দকৃত ১০ টাকার চাল মাপে কম দেয়ায় দিঘলিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক ডিলার শেখ মকবুল হোসেনকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদ- দেয়া হয়। শুক্রবার দিঘলিয়া উপজেলা সদরের চৌরাস্তার মোড়ে চাল কম দেয়ায় তাকে আটক করা হয়। বিকেলে ভ্রাম্যমাণ আদালত তাকে এ কারাদ- দেন। তার বিরুদ্ধে ৯ জন কার্ডধারীকে চাল কম দেয়ার অভিযোগের প্রমাণ মিলেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দিঘলিয়া উপজেলা সদরের ডিলার আওয়ামী লীগ নেতা শেখ মকবুল হোসেন গত শুক্রবার সকাল ১১টার দিকে ফেয়ার প্রাইজের চাল বিক্রির সময় জনপ্রতি ৩০ কেজির স্থলে কয়েক কেজি কম দিচ্ছিলেন। এর মধ্যে জনৈক কার্ডধারীর সাড়ে ৬ কেজি চাল কম হলে তিনি বিষয়টি ডিলারকে জানান। কিন্তু ডিলার পাত্তা না দেয়ায় দরিদ্র ওই কার্ডধারী হইচই শুরু করেন। এক পর্যায়ে চাল নিয়ে ফেরার পথে অন্য কার্ডধারীরাও জড়ো হন। এর মধ্যে সন্দেহবশত আমেনা বেগম, জয়নাব বেগম, টিটো জমাদ্দার, বাবুল ফকির ও ওয়াজেদ হাওলাদারসহ ৯ জন নিজেদের চাল মেপে কয়েক কেজি করে কম পান। খবর পেয়ে পুলিশ তাদের থানায় নিয়ে বিষয়টি যাচাই করে সত্যতা পান। যার প্রেক্ষিতে বিকেলে অভিযুক্ত ও অভিযোগকারীদের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিষ্ণুপদ পালের দপ্তরে পাঠান। বিষ্ণুপদ পাল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ডিলার শেখ মকবুল হোসেনকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দু’মাসের কারাদ- দেন। তবে তাৎক্ষণিক সে জরিমানা পরিশোধ করায় কারাদ- থেকে রক্ষা পান।
অভিযোগের সত্যতা নিশ্চিত করে সহকারী কমিশনার (ভূমি) বিষ্ণুপদ পাল বলেন, ডিলার মকবুল ৯ জন কার্ডধারী সদস্যকে চাল কম দিয়েছেন বলে প্রমাণিত হয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে আর্থিক দ- দেয়া হয়েছে। ভবিষ্যতে এ ধরনের অভিযোগ পাওয়া গেলে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, ১০ টাকা কেজি দরের চাল প্রাপ্তির তালিকায় ব্যাপক অনিয়মের অভিযোগে এর আগে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তালিকা সংশধোন না হওয়া পর্যন্ত কয়েকদিন চাল বিতরণ স্থগিত রেখেছিলেন। এছাড়া ভিজিএফ’র চাল আত্মসাতের অভিযোগে দায়েরকৃত মামলায় এ উপজেলার সেনহাটি ইউপি চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজীকে দুদক গ্রেফতার করে। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ