ঢাকা, সোমবার 14 November 2016 ৩০ কার্তিক ১৪২৩, ১৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

বিশ্ব পর্যটকদের কাছে সেরা চীন

১৩ নবেম্বর, ডেইলি স্টার ইউকে : বিশ্বের পর্যটকদের কাছে চীন সবচেয়ে আকর্ষণীয় ভ্রমণ স্থান হিসেবে বিবেচিত হচ্ছে। বিশ্বব্যাংকের সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে। ২০১৪ সালে চীন ভ্রমণ করেছে ৮৩ মিলিয়ন পর্যটক। ২০০৮ সাল থেকে বেইজিং’এ অলিম্পিক গেমস হবার পর দেশটি পর্যটনকে জাতীয় অগ্রাধিকার দেয়। এরপর চীনে পর্যটন খাতকে ব্যাপক শিল্প ও অর্থনৈতিক উন্নয়নের জন্যে একটি গুরুত্বপূর্ণ চালিকা শক্তি হিসেবে গড়ে তোলে। চীনের ন্যাশনাল টুরিজম এ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে চলতি বছরের প্রথম ৯ মাসে ৯৫৬ মিলিয়ন পর্যটক দেশটি ভ্রমণ করেছে।
চীনের পরই মালয়েশিয়া পর্যটকদের কাছে দ্বিতীয় গন্তব্যস্থল। ২০১৪ সালে মালয়েশিয়ায় ২ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার পর্যটক ভ্রমণ করেছে। ২০২০ সালে মালয়েশিয়ায় ৩৬ মিলিয়ন পর্যটক ভ্রমণ করবে বলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি। এশিয়ায় পর্যটনে তৃতীয় স্থানে রয়েছে থাইল্যান্ড। ২০১৪ সালে থাইল্যান্ডে ২৪ মিলিয়ন পর্যটক ভ্রমণ করে। এ বছর আগস্ট মাস পর্যন্ত দেশটিতে পর্যটক গিয়েছে ২২ দশমিক ৪ মিলিয়ন পর্যটক ও আয় হয়েছে ৩১ দশমিক ২ বিলিয়ন ডলার।
পর্যটনে ভারতের অবস্থান রয়েছে নবম স্থানে। ২০১৪ সালে দেশটি ভ্রমণ করে ৭ মিলিয়ন পর্যটক। একই সময়ে ফিলিপাইনে ভ্রমণ করে ৪ মিলিয়ন পর্যটক এবং দেশটি বিশ্বব্যাংকের পর্যটন র‌্যাংকিংএর ১০ম স্থানে রয়েছে।
এছাড়া বিশ্বব্যাংকের পর্যটন র‌্যাংকিংএ দক্ষিণ কোরিয়ায় ১৪ মিলিয়ন পর্যটক যাওয়ায় দেশটি চতুর্থ স্থান, জাপান ১৩ মিলিয়ন পর্যটক পাওয়ায় ৫ম স্থান, সিঙ্গাপুর ১১ মিলিয়ন পর্যটক পাওয়ায় ৬ষ্ঠ, ইন্দোনেশিয়ায় ৯ মিলিয়ন পর্যটক যাওয়ায় দেশটি ৭ম ও ভিয়েতনাম অষ্টম স্থান অধিকার করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ