ঢাকা, সোমবার 14 November 2016 ৩০ কার্তিক ১৪২৩, ১৩ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করুন -অধ্যাপক মুজিব

ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার দাবী মেনে নেয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বিবৃতিতে বলেন, ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার ন্যায়সঙ্গত দাবি অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মেনে নেয়া উচিত।
গতকাল রোববার দেয়া বিবৃতিতে তিনি বলেন, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকগণ জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার দাবীতে বহু দিন যাবত আন্দোলন করছেন। সরকারের শিক্ষামন্ত্রী বারবার প্রতিশ্রুতি দান করলেও আজ পর্যন্ত তা বাস্তবায়িত করেননি। ৬ হাজার ৮শত ৪৮টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার মধ্যে শিক্ষামন্ত্রী ২০১৩ সালে মাত্র ১ হাজার ৫ পাঁচশত ১৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের বেতন-ভাতা ৫০০ টাকা থেকে ১ হাজার টাকায় উন্নীত করেন। বাকী ৫ হাজার ৩ শত ২৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকরা এখনো বিনা বেতনে মানবেতর জীবন-যাপন করেও শিক্ষাদান চালিয়ে যাচ্ছেন। এটা জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক।
তিনি বলেন, যে সকল ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের মাসে ৫ শত টাকা বেতন দেয়া হয় তারা প্রতিদিন মাত্র ১৬ টাকা ৬৭ পয়সা বেতন পান। এ টাকায় তাদের একবেলা চা-নাশতার খরচও চলে না। এটি তাদের সাথে উপহাসের শামিল। তাহলে তারা কী খেয়ে ছাত্রদের শিক্ষাদান করবেন! প্রাইমারী স্কুলের সমতুল্য বেতন স্কেলে তাদেরকে অন্তর্ভূক্ত করাই সুবিচার এবং বাস্তবতার দাবি। এ ব্যাপারে তিনি শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। 
কোন ছল-চাতুরীর আশ্রয় গ্রহণ না করে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের ন্যায়-সংগত দাবী অবিলম্বে মেনে নেয়ার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ