ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মধুর উপকারিতা

অনলাইন ডেস্ক : বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে অন্যতম মনে করা হয় মধুকে। বিশেষজ্ঞরা বলেন, হালকা গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিন সকালে পানিতে মধু মিশিয়ে খেলে রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। এর উপকারও অনেক। জেনে নিন মধুজল খেলে যে উপকার পাবেন।

ঠান্ডা লাগা দূর করে

ঠান্ডা বা সর্দি-কাশি থেকে দূরে থাকতে প্রতিদিন সকালে গরম পানিতে মধু মিশিয়ে খেলে দারুণ উপকার। শুষ্ক কাশি ও গলব্যথা বা স্বরভঙ্গ সারাতেও এর জুড়ি নেই।

শরীর বিষমুক্ত করে

শরীর থেকে বিষাক্ত বর্জ্য দূর করতে মধুজলকে সবচেয়ে কার্যকর বিষনাশক পানীয় মনে করা হয়। শরীরের বিষাক্ত পদার্থ দূর করে হজমে সাহায্য করে। মধুজলের সঙ্গে সামান্য লেবু মিশিয়ে খেলে মূত্রবর্ধক হিসেবে কাজ করে এবং শরীরের বিষাক্ত পদার্থ আরও ভালোভাবে দূর করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মধুজলে থাকে এনজাইম, ভিটামিন আর বিভিন্ন খনিজ। ক্ষতিকর নানা ব্যাকটেরিয়া থেকে শরীরকে সুরক্ষা দিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

অ্যালার্জি কমায়

আবহাওয়ার পরিবর্তন কিংবা পরিবেশগত নানা কারণে অ্যালার্জি দেখা দিতে পারে। নিয়মিত মধুজল খেলে পরিবেশগত অ্যালার্জি কম হয়। শরীরকে এ ধরনের অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

হৃদ্‌যন্ত্রের সুরক্ষা করে

মধুজল শরীরে কোলস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে এবং হৃদ্‌যন্ত্রের রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করতে পারে মধুর ফলদায়ক মধুজল। তথ্যসূত্র: জিনিউজ।

অনলাইন আপডেট

আর্কাইভ