ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

চীনের কাচের সেতু

অনলাইন ডেস্ক : চীনে নির্মাণ করা হয়েছে কাচের তৈরি সেতু। পাহাড়ঘেরা উঁচু স্থানে নির্মিত এই সেতুতে চড়তে রীতিমতো ভয় পাচ্ছে মানুষ। টানাহেঁচড়া করেও অনেককে সেতুর ধারেকাছে নেওয়া যাচ্ছে না।

কারণ সেতুতে ওঠার পর নিচে তাকালেই সোজা খাদ চোখে পড়ছে। আর কাচের তৈরি এই সেতু ভেঙে কি না ওই পাহাড়ের কিনারে গিয়েই পড়তে হয়। তবে নির্মাতারা বলছেন, পারাপারের জন্য এই সেতু সম্পূর্ণ নিরাপদ। আর সেটা প্রমাণ করার জন্য কাচের সেতুর ওপর দিয়ে ভলভোর একটি এসইউভি গাড়ি চালিয়ে দিয়েছেন এর নির্মাতারা।

লোহা দিয়ে বাড়ি মেরে ভাঙার চেষ্টা করেছেন কাচের সেতু। কিন্তু তাতেও কিছু হয়নি সেতুটির। তার ওপর দিয়ে দিব্যি পার হয়ে যাওয়া যায়। এ খবর জানিয়েছে ম্যাশেবল।

চীনের হুনান প্রদেশের ঝাংজিজিয়ে ন্যাশনাল পার্কের গ্র্যান্ড ক্যানিয়নে নির্মিত হয়েছে সেতুটি। ঝাংজিজিয়ে গ্র্যান্ড ক্যানিয়ন সেতু নামের এই সেতুটি ৪৩০ মিটার দীর্ঘ।  

কাচের সেতুটিতে কাচ লাগানো হয়েছে তিন স্তরে। তিন মিটার দীর্ঘ এবং ৪ দশমিক ৫ মিটার প্রস্থের প্রতিটি কাচের স্তর ১৫ মিলিমিটার পুরু। কাচের এই সেতুটির নকশা করেছেন ইসরায়েলি স্থপতি হাইম দোটান। এই সেতু নির্মাণে খরচ হয়েছে ৪৬০ মিলিয়ন চীনা ইয়েন বা ৬৯ মিলিয়ন মার্কিন ডলার।

এর আগে চীনের ইয়ুনতাই মাউন্টেইন জিওলজিকাল পার্কের কাচের তৈরি সেতুটি ভেঙে গিয়েছিল গত বছরের অক্টোবরে। তার পর থেকেই কাচের সেতু নিয়ে ভীতি তৈরি হয়েছে পর্যটকদের মধ্যে।

অনলাইন আপডেট

আর্কাইভ