ঢাকা, শুক্রবার 18 November 2016 ৪ অগ্রহায়ন ১৪২৩, ১৭ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

বইপত্র

মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ ঃ জীবন ও সাহিত্য। লেখক ঃ অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান। প্রকাশক ঃ মোরশেদ আলম, জাতীয় গ্রন্থ প্রকাশন, ৬৭, প্যারিদাস রোড, ঢাকা-১১০০, প্রচ্ছদ ঃ অষ্টিক আরজু, প্রথম প্রকাশ ঃ নজিবর রহমান সাহিত্যরতেœর ৯১তম মৃত্যুবার্ষিকী সংস্করণ, অক্টোবর ২০১৬, পৃষ্ঠা ঃ ২০০, মূল্য ঃ দু’শত পঞ্চাশ  টাকা মাত্র।

মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ বাংলা সাহিত্যের প্রথম সার্থক মুসলিম কথাশিল্পী হিসাবে অসামান্য কৃতিত্বের অধিকারী। তাঁর রচিত ‘আনোয়ারা’ উপন্যাস বাংলা সাহিত্যে সর্বাধিক পঠিত জনপ্রিয় উপন্যাস। ১৯৬৯ সাল পর্যন্ত এ গ্রন্থের সাড়ে পাঁচ লক্ষ কপি বিক্রি হয়। এছাড়া, তাঁর একমাত্র ঐতিহাসিক উপন্যাস ‘চাঁদতারা বা হাসনগঙ্গা বাহমনি’, ‘প্রেমের সমাধি’, ‘পরিণাম’, ‘গরীবের মেয়ে’, ‘দুনিয়া আর চাই না’, ‘মেহের-উন-নিসা’, ‘দুনিয়া কেন চাই না’ ইত্যাদি উপন্যাসও একসময় অসাধারণ জনপ্রিয়তা অর্জন করে। এ জনপ্রিয় কথাশিল্পী বর্তমানে বলতে গেলে বিস্মৃতপ্রায়। তাঁর রচিত গ্রন্থাবলীও অতিশয় দু®প্রাপ্য। বিশিষ্ট শিক্ষাবিদ ও নিরলস সাহিত্য-গবেষক অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান দীর্ঘকাল ধরে নজিবর রহমান সম্পর্কে গবেষণা ও লেখালেখি চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি নজিবর রহমানের জীবন ও সাহিত্য নিয়ে তিনি তথ্যপূর্ণ একটি গ্রন্থ রচনা করেছেন। এ গ্রন্থে নজিবর রহমানের জীবন, কর্ম ও সাহিত্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা আছে। নতুন প্রজন্মের কাছে একসময়কার জনপ্রিয় কথাশিল্পী সম্পর্কিত নির্ভরযোগ্য এ গ্রন্থটি নানা কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। নজিবর রহমানের সমকালীন বিশিষ্ট ব্যক্তিদের সংগৃহীত বিবরণ ও যেসব বিশিষ্টজন এযাবৎ তাঁর সম্পর্কে গবেষণা ও লেখালেখি করেছেন, তাঁদের দেয়া তথ্যের ভিত্তিতে মতিউর রহমান এ গ্রন্থটি অত্যন্ত নিষ্ঠার সাথে রচনা করেছেন।
মতিউর রহমান একজন লব্ধপ্রতিষ্ঠ অধ্যাপক, গবেষক, সমালোচক ও লেখক। তাঁর প্রকাশিত গবেষণামূলক গ্রন্থের সংখ্যা ষাটের ঊর্ধ্বে। এরমধ্যে বিশেষ উল্লেখযোগ্য হলোÑ সাহিত্যচিন্তা, সংস্কৃতি, বাংলা সাহিত্যের ধারা, বাংলা সাহিত্যে মুসলিম ঐতিহ্য, বাংলা ভাষা ও ঐতিহাসিক ভাষা আন্দোলন, বাঙালি মুসলিম নবজাগরণে সাহিত্য-সংস্কৃতি-সংগঠনের ভূমিকা, রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথ ও আমাদের সংস্কৃতি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, গদ্যশিল্পী নজরুল, বিদ্রোহী ও জাতীয় কবি নজরুল, ফররুখ প্রতিভা, স্মৃতির সৈকতে, অনিন্দ্য নগরী ইস্তাম্বুল, ইউরোপ-আমেরিকার পথে-জনপদে, মুসলিম বীর ও মনীষী  ইত্যাদি। তাঁর সম্পাদিত গ্রন্থসমূহের মধ্যে ফররুখ আহমদের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য (১ম ও ২য় খ-), নজিবর রহমান রচনাবলী (১ম ও ২য় খ-), ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য। নজিবর রহমানের জীবন ও সাহিত্যের উপর লেখা তাঁর আলোচ্য গ্রন্থটি বাংলা জীবনী ও সমালোচনা সাহিত্যে একটি উল্লেখযোগ্য সংযোজন।
আলোচ্য গ্রন্থের সূচি নিম্নরূপ ঃ মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতেœর সংক্ষিপ্ত জীবনী ঃ জন্ম ও বংশপরিচয়, লেখকের প্রকৃত নাম, শিক্ষাজীবন, পারিবারিক জীবন, কর্মজীবন, ব্যক্তিজীবন, সমাজসেবা ঃ গরু কুরবানীর উপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্দোলন ও আঞ্জুমানে খাদেমুল ইসলাম সমিতি গঠন, ঢাকায় নিখিল ভারত মুসলিম শিক্ষা সম্মেলনে যোগদান, শিক্ষাক্ষেত্রে অবদান ঃ নজিবর রহমানের সাহিত্য সাধনার পটভূমি ঃ সাহিত্যচর্চা, গ্রন্থালোচনা ঃ আনোয়ারা, চাঁদ-তারা বা হাসন-গঙ্গা বাহমনি, পরিণাম, প্রেমের সমাধি, গরীবের মেয়ে, মেহের-উন্নিসা, দুনিয়া আর চাই না, অপ্রকাশিত রচনাবলী।
লেখক নজিবর রহমানের জীবন, কর্ম ও সাহিত্য-সাধনা সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরার প্রয়াস পেয়েছেন। তাঁর এ কাজটি  দুরূহ ও পরিশ্রমসাধ্য, তা গ্রন্থপাঠে সহজেই উপলব্ধি করা যায়। তাঁর এ প্রয়াস অত্যন্ত প্রশংসনীয়। আশা করা যায়, সাহিত্যানুরাগী ব্যক্তিগণ বিশেষত, শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকগণ এরদ্বারা বিশেষভাবে উপকৃত হবেন।
-আহমাদুর রহমান

অনলাইন আপডেট

আর্কাইভ