ঢাকা, শুক্রবার 18 November 2016 ৪ অগ্রহায়ন ১৪২৩, ১৭ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

খোলা আকাশের নিচে ক্লাস করছে

গৌরীপুর (ময়মনসিংহ) সংবাদদাতা: ময়মনসিংহের গৌরীপুর উপজেলার সদর ইউনিয়নের ৯৯ নং বোরহান উদ্দিন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ, ঝুঁকিপূর্ণ, ভবনের অসংখ্য ফাটল থাকায় ভবন ধসের ভয়ে শিক্ষকরা দীর্ঘদিন যাবত শিশু শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান করাতে বাধ্য হচ্ছে। 

জানা গেছে, এলাকার প্রাথমিক শিক্ষার হার বৃদ্ধির লক্ষ্যে প্রকৃতির মনোরম পরিবেশে ১৯৮৮ সালে বোরহান উদ্দিন তালুকদার নিজ উদ্যোগে নির্মাণ করে উক্ত বিদ্যালয়টি। 

১৯৯৪ সালে এলজিডি’র অর্থায়নে ৪ কক্ষ বিশিষ্ট একটি বিল্ডিং নির্মাণ করা হয়। পরবর্তীতে ২০১৩ ইং সালে বিদ্যালয়টিকে জাতীয়করণ করা হয়। শিক্ষার্থীদের উপস্থিতি ও শিক্ষার মান নিয়েও প্রশংসার দাবী রেখে এগিয়ে চলছে বিদ্যালয়টি। বর্তমানে সেই ভবটির প্রতিটি কক্ষের ছাদসহ বিভিন্ন স্থানে একাধিক ফাটল সৃষ্টি হয়েছে। সিমেন্ট কংক্রিট পলেস্তরা খসে পড়ছে। এ ছাড়াও  অল্প বৃষ্টিতে ছাদ দিয়ে পানি ঝড়ে। এক্ষেত্রে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনে কোমলমতি শিশু শিক্ষার্থীরা ক্লাস করতে ভয় পায়। এতে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থী ঝড়ে পড়ার প্রবণতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অভিভাবকরা তাদের শিশুদের অন্যত্র সরিয়ে নিচ্ছে। বর্তমানে ১ম শ্রেণীতে ৪১ জন, ২য় শ্রেণীতে ৩৮ জন, ৩য় শ্রেণীতে ২৬ জন, ৪র্থ শ্রেণীতে ২৫ জন ও ৫ম শ্রেণীতে ২১ জন শিক্ষার্থীর জন্য ৫ জন শিক্ষক নিয়মিত বিদ্যালয়ের সামনে খোলা মাঠে দীর্ঘদিন যাবত পাঠদান করিয়ে যাচ্ছে। 

আকাশে মেঘ জমলেই শিক্ষার্থীরা বিদ্যালয় ছেড়ে চলে যায়। এতে করে বিদ্যালয়ের শিক্ষাদান ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ