ঢাকা, শুক্রবার 18 November 2016 ৪ অগ্রহায়ন ১৪২৩, ১৭ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

এক হাজার বছরের মধ্যে মানবসভ্যতা ধ্বংস হবে -স্টিফেন হকিং

১৭ নবেম্বর, ডন : বিশ্বের বিখ্যাত বিজ্ঞানী প্রফেসর স্টিফেন হকিং বিশ্ববাসীকে সতর্ক করে বলেছেন, আগামী এক হাজার বছরের মধ্যেই পৃথিবী মানুষের বসবাসের অযোগ্য হয়ে যাবে। তখন বসবাসের জন্য অন্যকোনো গ্রহের খোঁজ করতে হবে।

গত ১৪ নবেম্বর অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটিকে উদ্দেশ্য করে ৭৪ বছর বয়সী এই বিজ্ঞানী বলেন, যদি আমরা বসবাসের জন্য  অন্যাকোনো গ্রহের অনুসন্ধান না করি, তবে এক হাজার বছরের ভেতর মানব সভ্যতা ধ্বংস হয়ে যাবে।

তিনি জোর দিয়ে বলেন, মানুষের আবাসনের জন্য নতুন কোনো গ্রহ অনুসন্ধানে এখন থেকেই নেমে পড়া উচিত। এ বিষয়ে আমাদের দ্রুত অগ্রসর হওয়া উচিত। কেননা  মানুষের ভবিষ্যত এবং উন্নয়ন এর মধ্যেই লুকিয়ে আছে। আমার মনে হয় না, অন্যকোনো গ্রহ অনুসন্ধান ছাড়া আগামী এক হাজার বছর পর আমরা এই ভঙ্গুর পৃথিবী নামক গ্রহে বেঁচে থাকতো পারবো।

তিনি এ সম্পর্কে আরও বলেন, বিশ্বের বর্তমান পরিস্থিতিতে আমি অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটিকে বলছি, ভবিষ্যতে এ বিশ্ব রোবটে রূপান্তরিত হবে। আর এদিকে আমাদের শিশুরা জলবায়ু পরিবর্তনের জন্য যুদ্ধ করে যাচ্ছে।

বিশ্বসেরা এই বিজ্ঞানী আরো বলেন, আমাদের বাচ্চাদেরকে এগিয়ে যাবার ক্ষেত্রে নতুনভাবে অনুপ্রাণিত করতে হবে। কিন্তু  এর সঙ্গে সঙ্গে বিশ্বকে হেফাজত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

বিজ্ঞানী স্টিফেন হকিং বলেন, আমরা লাখো ছায়াপথের অবস্থান নিয়ে ম্যাপ তৈরি করছি। যার জন্য সুপার কম্পিউটারের সাহায্য নিতে হবে। আর এর মাধ্যমেই আমাদের নতুন বসবাসের স্থান অনুসন্ধানে সাহায্য নিতে পারবো। একদিন আমরা এর যোগ্য হয়ে উঠবো। তখন আমরা অবলোকন করতে পারবো মহাকর্ষীয় তরঙ্গের ব্যবহার এবং বিগব্যাঙের ভেতর কি আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ