ঢাকা, শুক্রবার 18 November 2016 ৪ অগ্রহায়ন ১৪২৩, ১৭ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

সংখ্যালঘু নির্যাতন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে ইউরোপীয়ান কমিশনের উদ্বেগ

মুহাম্মদ নূরে আলম, লন্ডন থেকে: বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতা গুম খুন, ধর্ষণ ও সংখ্যালঘু নির্যাতনসহ নানাবিধ অপকর্ম আজ নিত্যদিনের খবরে পরিণত হয়েছে। সাধারণ নাগরিক সমাজ আজ নিরাপত্তাহীন ভীত অবস্থায় জীবনযাপন করছে। এ সবের পিছনে ইউরোপীয়ান কমিশন অনির্বাচিত অগ্রহণযোগ্য সরকারের উপস্থিতি মূল কারণ হিসেবে দায়ী করেন। বৈঠকে ইউরোপীয়ান কমিশন এর পক্ষ থেকে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে অতিদ্রুত সকল দলের অংশগ্রহণের মাধ্যমে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করার আহ্বান জানানো হয়।
গত বুধবার ভয়েস ফর বাংলাদেশ এর উদ্যোগে ইউরোপীয়ান কমিশনের লন্ডনস্থ অফিসে বাংলাদেশে চলমান সংখ্যালঘুদের উপর হামলা ও নির্যাতন বন্ধ করা এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন এর লক্ষ্যে ভয়েস ফর বাংলাদেশ এর প্রতিনিধি ও ইউরোপীয়ান কমিশনের প্রতিনিধিদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়।
গুরুত্বপূর্ণ এই বৈঠকে ভয়েস ফর বাংলাদেশের প্রতিনিধিরা বাংলাদেশের চলমান সংখ্যালঘু নির্যাতন ও নির্বাচন কমিশন নিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা তুলে ধরেন। ভয়েস ফর বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক আতাউল্লাহ ফারুকের নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ইউরোপীয়ান কমিশনের পক্ষ থেকে হেড অফ রিপ্রেজেন্টেশন ক্যারোলিন মরগ্যান ইউরোপীয়ান কমিশনের নেতৃত্ব দেন।
বৈঠকে ক্যারোলিন মরগ্যান বাংলাদেশের চলমান সংখ্যালঘু নির্যাতন, মানবাধিকার লঙ্ঘন ও নির্বাচন কমিশন নিয়ে ইউরোপীয়ান কমিশন উদ্বিগ্ন বলে জানান। তিনি আরও বলেন, এইভাবে যদি মানবাধিকার লঙ্ঘিত হতে থাকে তাহলে অচিরেই বাংলাদেশে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হতে পারে। এই ধরনের মানবাধিকার লঙ্ঘন রোধ করতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে জাতীয় নির্বাচনের বিকল্প নেই বলে মত প্রকাশ করেন।
ভয়েস ফর বাংলাদেশের উত্থাপিত বাংলাদেশের চলমান মানবাধিকার লঙ্ঘনের যে তথ্যগুলো সম্পর্কে তিনি অবগত হয়েছেন তা অচিরেই ইউরোপীয়ান পার্লামেন্টে উপস্থাপন করবেন বলে জানান। বৈঠকে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশী স্টুডেন্ট ইউনিয়নের কনভেনর এস এইচ সোহাগ এবং মানবাধিকার বর্তমান চিত্র তুলে ধরেন ভয়েস ফর বাংলাদেশের ইউকে শাখার আহ্বায়ক ফয়সাল জামিল।
বৈঠক ভয়েস ফর বাংলাদেশের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন কার্যকরী পরিষদের অন্যতম সদস্য হাসনাত চৌধুরী, কানিজ ফাতিমা, আলাউদ্দিন রাসেল, জাকির হোসেন, গরিব হোসাইন, আইনজীবী ডলার বিশ্বাস, পারভীন ববি, লুৎফর রহমান। বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক শেখ মহিতুর রহমান বাবলু, মানবাধিকার সংগঠক ফরিদুল ইসলাম, কাওসার আহমেদ, লুৎফর রহমান, জাহাঙ্গীর হোসেন, বন্যা আহমেদ, আকলিমা ইসলাম প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ