বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ্যসূচিতে নজরুল চর্চা আজ চরম উপেক্ষিত

রাবি রিপোর্টার: ‘বাংলা সাহিত্যের অন্যতম যুগ স্রষ্টা কবি ও দ্রোহের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্য চর্চাকে আজ চরমভাবে উপেক্ষিত করা হচ্ছে। বিশেষ করে দেশের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরে নজরুলের আদর্শের চেতনা প্রকাশক অধিক গুরুত্বপূর্ণ কবিতা, গল্প ও ছোটগল্পকে উপেক্ষিত করে কম গুরুত্বপূর্ণ সাহিত্যকে তালিকাভুক্ত করা হয়েছে।
এছাড়াও আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আজ নজরুল সাহিত্য চরম উপেক্ষিত। বিশ্ববিদ্যালয়গুলোতে অন্যান্য কবি-সাহিত্যকদের যেভাবে গুরুত্ব সহকারে অধ্যায়ন করা হচ্ছে সেই তুলনায় নজরুল আজ চরম উপেক্ষিত এবং অবহেলিত। একই সাথে নজরুলের সাহিত্য ইমেজকে ক্ষুণ্ন করা জন্য নানাভাবে ষড়যন্ত্র হচ্ছে এবং বিভিন্ন ভাবে নজরুল চর্চাকে নিরুৎসাহিত করা হচ্ছে। সময়ের পরিবর্তন ও রাজনৈতিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে নজরুল চর্চার দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন করা হচ্ছে।’
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরাম কর্তৃক আয়োজিত “নজরুল চর্চার প্রকৃতি ও ধারা” শীর্ষক সেমিনারে বক্তারা উপরোক্ত আলোচনা করেন। বিশ্ববিদ্যালয় লেখক ফোরামের সভাপতি প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ এর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যিক ও প্রবন্ধকার কবি সোলায়মান আহসান এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইবি’র সাবেক ভিসি প্রফেসর মু. রফিকুল ইসলাম। সেমিনারে আরো বক্তব্য রাখেন, প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী, প্রফেসর ড. আতাউল্লাহ প্রমুখ। অনুষ্ঠানে প্রফেসর ড. সেতাউর রহমানের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ পাঠ করেন প্রফেসর ড. মুহাম্মাদ শরীফুল ইসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ