ঢাকা, রোববার 20 November 2016 ৬ অগ্রহায়ন ১৪২৩, ১৯ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

নাইজেরিয়ায় শোক মিছিলে পুলিশের হামলা ও গুলীবর্ষণের তীব্র নিন্দা অধ্যাপক মুজিবের

গত ১৪ নবেম্বর নাইজেরিয়ার উত্তরাঞ্চলের কানো শহরে শিয়া সম্প্রদায়ের শান্তিপূর্ণ শোক মিছিলে পুলিশের হামলা ও গুলী বর্ষণে অন্ততঃ শতাধিক লোক নিহত এবং বহু লোক আহত হওয়ার নৃশংস ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান। তিনি বলেন, নাইজেরিয়ার কানো শহরে শিয়া সম্প্রদায়ের শান্তিপূর্ণ শোক মিছিলে পুলিশের হামলা ও গুলী বর্ষণে অন্ততঃ শতাধিক লোক নিহত এবং বহু লোক আহত হওয়ার ঘটনা অন্যায় ও অমানবিক।
গতকাল শনিবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, নাইজেরিয়া সরকার শোক মিছিলে পুলিশ দিয়ে হামলা চালিয়ে ও গুলীবর্ষণ করে এতগুলো লোককে হত্যা এবং আহত করে জাতিসংঘ ঘোষিত মানবাধিকার সনদ লংঘন করেছে। ধর্মীয় ক্ষেত্রে এ ধরনের বাড়াবাড়ি অন্যায়, অনভিপ্রেত ও অনাকাক্সিক্ষত। ধর্মীয় কারণে হত্যা-জুলুম ও নির্যাতন বন্ধ করার জন্য তিনি নাইজেরিয়া সরকারের প্রতি আহ্বান জানান।
তিনি আশা প্রকাশ করেন, নাইজেরিয়া সরকার কানো শহরে পুলিশের গুলীতে অন্তত: শতাধিক লোক নিহত হওয়ার নৃশংস ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে এ ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করবেন এবং সকল সম্প্রদায়ের ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করবেন।
তিনি নিহতদের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাদের শোক-সন্তপ্ত পরিবার-পরিজন ও আহতদের প্রতি গভীর সমবেদনা জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ