ঢাকা, রোববার 20 November 2016 ৬ অগ্রহায়ন ১৪২৩, ১৯ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

প্রতিটি পরিবারে দেশের শিল্প-সাহিত্য ও লোকজ সাংস্কৃতি চর্চা করতে হবে

খুলনা অফিস : প্রখ্যাত লোকশিল্পী লেখক ও গবেষক মোস্তফা জামান আব্বাসী বলেন, বর্তমান প্রজন্মের কাছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, আব্বাস উদ্দিন, জসিম উদ্দীন, এএফএম আব্দুল জলিলের মতো সাহিত্যিকদের সাথে পরিচয় করাতে হবে। বর্তমান প্রজন্মের কাছ থেকে এসব হারিয়ে যাচ্ছে দাবি করে তিনি বলেন, ইন্টারনেটে এএফএম আব্দুল জলিলের সুন্দরবনের ইতিহাস বইটি থাকলেও তার সম্পর্কে কোন তথ্য নেই। এজন্য তিনি প্রতিটি পরিবারে দেশের শিল্প, সাহিত্য ও লোকজ সাংস্কৃতি চর্চ্চার অনুরোধ জানান। তিনি আরো বলেন, জলিল সাহেবের সুন্দরবনের ইতিহাস বইটি উপমহাদেশের একটি অনন্য গ্রন্থ। সুন্দরবন সম্পর্কে যে কোন তথ্য এখনও পর্যন্ত এই বইটিকে উদ্ধৃত করে দেয়া হয়। এটিকে প্রতিটি ঘরে পৌঁছে দিতে হবে। অনুষ্ঠানে এএফএম আব্দুল জলিলের ব্যক্তিগত জীবন, কর্মজীবন ও রাজনৈতিক জীবন নিয়ে আলোচনা স্মরণ সভায় বক্তারা বলেন তিনি ছিলেন একজন সফল মানুষ।
গত শুক্রবার রাতে খুলনা সাহিত্য পরিষদের উদ্যোগে খুলনা প্রেস ক্লাবের হুমায়ুন কবির বালু মিলনায়তনে খুলনা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা প্রখ্যাত সাহিত্যিক এ এফ এম আব্দুল জলিলের ৩৮ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
খুলনা সাহিত্য পরিষদের সভাপতি এডভোকেট আব্দুল্লাহ হোসেন বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল নিজামউদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে এএফএম আব্দুল জলিলের পরিচিতি উপস্থাপন করেন প্রফেসর আবুল বাসার মোল্লা। বিশেষ অতিথি ছিলেন মেহেদী বিল্লাহ সাহু। অনুষ্ঠানে দক্ষিণ বাংলার লোকজ সাংস্কৃতি বিষয়ের উপর স্মারক বক্তৃতা করেন প্রফেসর মোহাম্মদ মাজহারুল হান্নান। অনুষ্ঠানে প্রধান অতিথি মোস্তফা জামান আব্বাসীকে খুলনা সাহিত্য পরিষদের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়

অনলাইন আপডেট

আর্কাইভ