ঢাকা, রোববার 20 November 2016 ৬ অগ্রহায়ন ১৪২৩, ১৯ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

যশোরে ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্র চালু হচ্ছে

খুলনা অফিস : বিভাগীয় শহর খুলনার পর এবার যশোরে আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি চালু হচ্ছে ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্র। খুলনার পর যশোরে দ্বিতীয় এ কেন্দ্র চালু হচ্ছে। যশোরে এ সেন্টারটি চালু হলে যশোর, নড়াইল, মাগুরা, ঝিনাইদহসহ বিভিন্ন জেলার ভারত গমন ইচ্ছুক ভিসা প্রার্থীরা এ কেন্দ্রে তাদের আবেদনপত্র জমা দিতে পারবেন।
তাদের আর কষ্ট করে খুলনায় আসা লাগবে না। ফলে এসকল জেলার নাগরিকদের দুর্ভোগ অনেক কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যে ভিসা আবেদন গ্রহণ সেন্টারের কাজ শুরু হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, যশোরের মনিহার সিনেমা হলের পূর্ব দিকে নড়াইল রোডে নন্দীপাড়া এলাকায় বেগম কমিউিনিটি সেন্টারের তৃতীয় তলা ও দ্বিতীয় তলার সম্পূর্ণ অংশ নিয়ে ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্র চালুর জন্য নির্ধারিত স্থান হিসেবে কর্তৃপক্ষ নির্ধারণ করে। সেলক্ষ্যে বেশ কিছু দিন ধরে কেন্দ্রটি পূর্ণাঙ্গভাবে চালুর জন্য ডেকোরেশনসহ বিভিন্ন ধরণের কাজ শুরুর হয়েছে। কর্তৃপক্ষ আশা করছে আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি যশোরে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু হতে যাচ্ছে। এ ভিসা সেন্টারে যশোর, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহের নাগরিকরা ভারতীয় ভিসা প্রাপ্তির আবেদন করতে পারবেন। এখন পর্যন্ত যশোর নড়াইল মাগুরা ও ঝিনাইদহের নাগরিকরা খুলনায় ভারতীয় ভিসা প্রাপ্তির আবেদন করে আসছিলেন।
যশোরে ভিসা সেন্টার চালু হলে তাদের দুর্ভোগ কমবে। যশোর নড়াইল মাগুরা ঝিনাইদহ ছাড়াও খুলনার ভিসা সেন্টারে বাগেরহাট, সাতক্ষীরা জেলার নাগরিকরাও ভারতীয় ভিসা প্রাপ্তির আবেদন করে থাকেন। এছাড়া খুলনার বিভাগের আওতাধীন কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার নাগরিকরা রাজশাহীতে স্থাপিত ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্রে তাদের ভিসা প্রাপ্তির আবেদন করে থাকেন। এ তিনটি জেলার নাগরিকদের রাজশাহীতে যাতায়াত সহজ হওয়ায় তারা সেখানে তাদের আবেদনপত্র জমা দিয়ে থাকেন।
সূত্র মতে, খুলনা মহানগরীর কেডিএ এভিনিউয়ে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দোতলা ও তিনতলায় ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্র রয়েছে। এখানে প্রতিদিন প্রায় ৪০০ থেকে ৫০০জন আবেদনকারী তাদের আবেদনপত্র জমা দেন।
যশোরের ভিসা আবেদন গ্রহণ কেন্দ্রটি চালু হলে খুলনার এ কেন্দ্রে চাপ অনেক কমবে। ফলে খুলনা ও যশোরের ভিসা আবেদন গ্রহণ কেন্দ্রের কর্মকর্তা কর্মচারীরা তাদের দৈনন্দিন কাজ অত্যন্ত সুচারুরূপে করতে পারবেন এবং ভিসার জন্য আবেদনকারীরাও সুন্দর সেবা পাবেন বলে মনে করা হচ্ছে। আর সেই লক্ষ্য নিয়ে বাংলাদেশস্থ ভারতীয় হাই কমিশনা যশোরে ভারতীয় ভিসার আবেদন গ্রহণ কেন্দ্র চালুর উদ্যোগ গ্রহণ করেছেন। দূতাবাসের কর্মকর্তারা কয়েক মাস আগে স্থান পরিদর্শন করেন।
পরবর্তীতে যশোরের নড়াইল রোডের বেগম কমিউনিটি সেন্টারটি যথাযথ বলে মনে করেন তারা। যশোরে শুধুমাত্র ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্র স্থাপিত হচ্ছে, যা’ আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি উদ্বোধন করা হবে। তবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কোন শাখা আপাতত যশোরে খোলা হচ্ছে না।
এ ব্যাপারে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া খুলনা শাখার ব্রাঞ্চ হেড মানিক চক্রবর্তী বলেন, আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি যশোরে ভারতীয় ভিসা আবেদন গ্রহণ কেন্দ্র চালু হবে বলে আশা করা হচ্ছে।
সে লক্ষ্যে ইতোমধ্যে কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এ কেন্দ্রটি চালু হলে যশোরসহ আশেপাশের জেলাগুলোর মানুষরা দারুণভাবে উপকৃত হবেন বলে উল্লেখ করেন ব্রাঞ্চ হেড মানিক চক্রবর্তী।

অনলাইন আপডেট

আর্কাইভ