ঢাকা, সোমবার 21 November 2016 ৭ অগ্রহায়ন ১৪২৩, ২০ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

নিরামিষভোজীদের জীব হত্যা!

২০ নবেম্বর, ইন্ডিপেডেন্ট : নিরামিষভোজীরা যুক্তি দেখান তারা কোন জীব হত্যা করে না। কিন্তু অনেকের মতে তারা আসলে আরো বেশি জীব হত্যা করে। প্রকৃতিবিদ ক্লাডিও বারটোনাট্টি বলেন, ভেজিটেরিয়ানরা ভাত,শস্য ও সবজি খেয়ে আরো বেশি প্রাণী হত্যা করে।
বারটোনাট্টির মতে, শাকসবজি ফলন বৃদ্ধি করার জন্য বন নিধন করা হচ্ছে, এর ফলে তাদের আবাস্থল নষ্ট হচ্ছে এবং অনেক পশুকে মেরে ফেলা হচ্ছে শস্য ক্ষেত্র নষ্ট করতে না পারে।
তিনি বলেন, আমি আর্জেন্টিনায় অনেকের সাথেই বিতর্কে জড়িয়েছি যারা মনে করেন মাংস না খেয়ে এবং চামড়ার পণ্য পরিধান না করে তারা পরিবেশকে রক্ষা করছে। তারা মনে করে তারা ভেজিটোরিয়ান হয়ে জীব হত্যা থেকে নিজেদেরকে বিরত রেখেছে। কিন্তু তা সত্য নয়।
পরিবেশ ও কৃষি বিজ্ঞানি ড. ক্রিশ্চিয়ান ডান বলেন, আপনি যদি সত্যিই জীব বৈচিত্র এবং পরিবেশ সম্পর্কে সচেতন হন ভেজিটেরিয়ান হওয়াটা কোন শ্রেষ্ঠ উপায় নয়। তার মতে, যদি আপনি একটি নির্দিষ্ট শস্য উৎপাদন করতে চান তাহলে আপনাকে অন্য শস্যগুলো উপড়ে ফেলতে হয়।
এর পাশাপাশি উপদ্রবকারী আরো অনেক পশুকেও মেরে ফেলতে হয়। তাহলে বলা যায়, ভেজিটেরিয়ানরা একটি নির্দিষ্ট শস্য উৎপাদন করতে গিয়ে অনেক প্রাণী হত্যা করে থাকেন। ডা. ডানের মতে, পশুদের আবাসস্থল ধ্বংস করে জীববৈচিত্র রক্ষা করা কোন শ্রেষ্ঠ উপায় নয়।
তবে সদ্য ভেজিটেরিয়ান হওয়া পরিবেশবাদী জর্জ মনবিয়ট দ্বিমত পোষণ করে বলেন, শস্য উৎপাদনে অবশ্যই কিছু প্রাণী মারা যায়। কিন্তু আপনি যদি পশুর মাংস খান অথবা পশুর চামড়ার তৈরি পণ্য ব্যবহার করেন তাহলে আপনি এর জন্য আরো বেশি দায়ী থাকবেন। কারণ এই শস্য দানা খেয়েই আবার অনেক প্রাণী বেঁচে থাকে।

অনলাইন আপডেট

আর্কাইভ