ঢাকা, সোমবার 21 November 2016 ৭ অগ্রহায়ন ১৪২৩, ২০ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

এএইচএফ কাপ হকিতে আজ জিমিদের প্রতিপক্ষ চাইনীজ তাইপে

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আজ জিমিদের প্রতিপক্ষ চাইনীজ তাইপে। হংকংয়ের কিংস পার্ক হকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা চারটায় ম্যাচটি শুরু হবে। শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে হংকং গেছে বাংলাদেশ দল। গ্রুপ লড়াইয়ের প্রথম ম্যাচে স্বাগতিক হংকংকে হারিয়ে দারুণ সূচনা করেছে লাল-সবুজ দলটি। লক্ষ্যে পৌঁছাতে প্রতিটি ম্যাচেই জয় চায় জিমি, চয়নরা। চার দলের এ-গ্রুপের প্রথম ম্যাচে তারা ৪-২ গোলে হারিয়েছে স্বাগতিক হংকং চায়নাকে। এবার জিমিদের সামনে চাইনিজ তাইপে। হংকংয়ের চেয়ে চাইনিজ তাইপে অপেক্ষাকৃত দুর্বল দলই বাংলাদেশের কাছে। বাংলাদেশের সঙ্গে তাদের ট্র্যাক রেকর্ডও খারাপ। নিকট অতীতে তাইপে বাংলাদেশের সঙ্গে কখনও জয় পায়নি।
২০১৩ সালের কথাই ধরা যাক। সেবার এশিয়া কাপের সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে চাইনিজ তাইপেকে ১১-৩ গোলে হারিয়ে উৎসব করেছিলেন জিমি, মিমো, কৌশিকরা। ওই ম্যাচে পেনাল্টি কর্ণার (পিসি) স্পেশালিস্ট মামুনুর রহমান চয়ন চারটি, পুরস্কার ক্ষিসা মিমো তিনটি এবং মাইনুল ইসলাম কৌশিক ও রাসেল মাহমুদ জিমি দু’টি করে গোল আদায় করে নিয়েছিলেন। সর্বশেষ দু’মাস আগে ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপ অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টে চাইনিজ তাইপেকে ৬-১ গোলে হারিয়েছিল বিকেএসপির তরুণরা।
তিন বছর আগের সেই জয়ের নায়করা এখনও রয়েছেন বাংলাদেশ জাতীয় হকি দলে। মাঝে এক বছর পারফরম্যান্স না থাকায় দলের বাইরে ছিলেন মিস্টার পিসি স্পেশালিস্ট চয়ন। তবে গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টে তিনি দলে ফিরেছেন। দলে জায়গা পেয়েই নিজের কৃতিত্ব দেখাতে শুরু করেছেন চয়ন। প্রথম ম্যাচেই পিসি থেকে দু’টি গোল আদায় করে দিয়েছেন তিনি। অ্যাটাকিং পজিশনে রয়েছেন রাসেল মাহমুদ জিমি। দীর্ঘ দু’বছর পর যিনি ফের অধিনায়কত্বের আর্মব্যান্ড পেয়েছেন। এছাড়াও পাঁচ সদস্যের জার্মান কোচিং স্টাফের সঙ্গে রয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ কোচ মাহবুব হারুনও। এদিকে চাইনীজ তাইপে তাদের প্রথম ম্যাচে গ্রুপের অন্য দল ম্যাকাও চায়নাকে ২-০ গোলে হারিয়েছে। বাংলাদেশ ২৩ নভেম্বর বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ম্যাকাও চায়নার বিপক্ষে খেলবে।

অনলাইন আপডেট

আর্কাইভ