ঢাকা, সোমবার 21 November 2016 ৭ অগ্রহায়ন ১৪২৩, ২০ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় জলবায়ু সহিষ্ণু এলাকা গঠনে কাজ করতে হবে

খুলনা অফিস: সিডর দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, আর্তনাদের সেই বেদনাবিধুর সুর সকল এলাকা থেকে ভেসে আসতে থাকে। ঘূর্ণিঝড়ে সব লন্ডভন্ড হয়ে যায়। আধাপাকা, কাঁচা এমনকি পাকা বাড়িও ঝড়ের কবলে পড়ে ভেঙে চুরমার হয়ে যায়। যে দৃশ্য আসলে নিজে না দেখলে বিশ্বাস করা যায় না। ১০ হাজার শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। সব মিলিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৪৫ কোটি ডলার বা ৬ হাজার ৫০০ কোটি টাকা। যা পূরণ করা বাংলাদেশের জন্য ছিল আসলেই কষ্ট সাধ্য। এ সকল দুর্যোগ মোকাবেলায় জলবায়ু সহিষ্ণু এলাকা গঠন করার দাবি জানান।
মঙ্গলবার বিকেলে সিডিপি’র সম্মেলন কক্ষে কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি)-নেটওয়ার্ক ফর ক্লাইমেট রেজিলিয়েন্ট বাংলাদেশ (এনসিআরবি) খুলনা জেলা শাখা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও এ্যালায়েন্স ফর কো-অপারেশন (এএফসি)’র উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।
বিশিষ্ট নাগরিক নেতা ও বাংলাদেশ আওয়ামী কৃষক লীগের কেন্দ্রীয় সদস্য শ্যামল সিংহ রায়ের সভাপতিত্বে ও এনসিআরবি’র খুলনা সাধারণ সম্পাদক ও বাপা’র খুলনার সমন্বয়কারী এডভোকেট মো. বাবুল হাওলাদার এর সঞ্চলনায় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির খুলনা জেলা সম্পাদক মন্ডলীর সদস্য শেখ মফিদুল ইসলাম, বাকের আহমেদ, এসএম ইকবাল হোসেন বিপ্লব, মোসা. হোসনেয়ারা, মোঃ সেলিম খান, রাকিবুজ্জামান রাকিব, আহমেদ রাজু, হিরন্ময় মন্ডল, শেখ মো: টুটুল, ডা. এসএম হক, কামরান হাচান মন্টু, মোস্তাহিদুর রহমান প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ