ঢাকা, মঙ্গলবার 22 November 2016 ৮ অগ্রহায়ন ১৪২৩, ২১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

গণহত্যার শিকার মুসলমানদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে -ছাত্রশিবির

স্টাফ রিপোর্টার : মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। 

গতকাল সোমবার রাজধানীতে বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে ছাত্রশিবিরের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোবারক হোসেন বলেন, কোন সভ্য রাষ্ট্র তার নাগরিকদের উপর এমন পরিকল্পিত গণহত্যা চালাতে পারে না। শান্তিতে নোবেল পাওয়া একজন নেত্রীর নেতৃত্বে পরিচালিত রাষ্ট্রে এই নারকীয় হত্যাযজ্ঞ বিশ্ববাসীকে হতাশ ও ক্ষুদ্ধ করেছে। শুধু মাত্র মুসলীম পরিচয়ের কারণে রোহিঙ্গাদের উপর বার বার গণহত্যা চালানো হচ্ছে। তাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে। নিপীড়নের শিকার হয়ে রোহিঙ্গা মুসলীমরা বছরের পর বছর মানবেতর জীবন যাপন করছে। তা কোনভাবেই মেনে নেয়া যায় না। মানবাধিকার সংগঠনের রিপোর্ট অনুযায়ী সরকারের চলমান হামলায় প্রায় পাঁচ শতাধিক রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে। আর বাড়িঘর হারিয়ে উদ্বাস্তু হয়েছে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা। 

তিনি বলেন, অন্যান্য সংখ্যালঘুদের ব্যাপারে পশ্চিমা দেশ এবং মানবাধিকার সংস্থাগুলো তড়িৎ গতিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করলেও রোহিঙ্গাদের ব্যাপারে তারা দায়িত্বহীন ভূমিকা পালন করছে। একই সাথে জাতিসংঘসহ বিশ্ব সংস্থাগুলো কার্যকর ভূমিকা পালন করছে না। অন্যদিকে লজ্জাজনকভাবে ওআইসি, আরবলীগসহ মুসলীম সংস্থাগুলোও কার্যকরভাবে এগিয়ে আসছে না। যা রোহিঙ্গাদের উপর নৃশংসতা চালাতে মদদ যুগাচ্ছে। আমরা অবিলম্বে নিরীহ রোহিঙ্গাদের উপর হত্যাযজ্ঞ বন্ধ করতে এবং তাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বিশ্ববাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। একই সাথে ওআইসি ও আরবলীগসহ মুসলীম উম্মাহকে এগিয়ে আসার জন্য জোর দাবি জানাচ্ছি।    

ঢাকা মহানগরী পূর্ব: রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। সকাল ১০টায় কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোবারক হোসেনের নেতৃত্বে মিছিলটি রাজধানীর খিলগাঁও এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখা সভাপতি এ এম মিঠুনসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

ঢাকা মহানগরী দক্ষিণ: রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে মিছিলটি কুতুবখালী থেকে শুরু হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তার মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। 

ঢাকা মহানগরী উত্তর: রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখা। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সিরাজুল ইসলামের নেতৃত্বে মিছিলটি রাজধানীর বাড্ডা নতুনবাজার এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

ঢাকা মহানগরী পশ্চিম: রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি ডা. মোজাহিদুল ইসলামের নেতৃত্বে মিছিলটি রাজধানীর মিরপুর এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

গাজীপুর মহানগরী: মিয়ানমারে মুসলমানদের উপর গণহত্যার প্রতিবাদে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির গাজীপুর মহানগরী শাখা। 

কুমিল্লা মহানগরী: বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা মহানগরী ছাত্রশিবির। সকাল ৯টার দিকে নগরীর মোঘলটুলি মোড় থেকে মিছিল শুরু করে সার্কিট হাউজ এর সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ করে। মিছিলে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

রাজশাহী মহানগরী: মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে নগরীর নিউমার্কেট এলাকায় বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির রাজশাহী মহানগরী শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ মিছিলে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।  

বরিশাল মহানগরী: নগরীতে বিক্ষোভ সমাবেশ করে ছাত্রশিবির বরিশাল মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতি কামরুল হাসানের নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

খুলনা মহানগরী: বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির খুলনা মহানগরী শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে মিছিলটি নগরীর প্রাণকেন্দ্র থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

রংপুর মহানগরী: নগরীতে বিক্ষোভ মিছিল সমাবেশ করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। সকাল ১১টায় অনুষ্ঠিত এ মিছিলে নেতৃত্ব দেন শাখা সভাপতি। 

ময়মনসিংহ মহানগরী: মহানগরী বিক্ষোভ মিছিল করে ময়মনসিংহ মহানগরী। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে মহাগরীর কেন্দ্রস্থলে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। 

চট্টগ্রাম মহানগরী উত্তর: বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। শাখা সভাপতি সালাউদ্দিন মাহমুদের নেতৃত্বে মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ: বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখা। শাখা সভাপতি আব্দুল আজিজ মো: শোয়াইবের নেতৃত্বে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বগুড়া শহর: বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে ঢাকা-বগুড়া মহাসড়কে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ শহর: বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চাঁপাঁইনবাবগঞ্জ শহর শাখা। সকাল ১০টায় শাখা সেক্রেটারি রেজবুল হক প্লাবনের নেতৃত্বে শহরে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। 

টাঙ্গাইল শহর: শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ মিছিলে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 মৌলভীবাজার শহর: সকাল ১০টায় মৌলভীবাজার শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখা। মিছিলটি শহরের পশ্চিম বাজার থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সেন্টাল রোডের সমাবেশে মিলিত হয়। 

বগুড়া শহর: নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ১০টায় নগরীর খান্দার এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

বাগেরহাট জেলা: জেলার মহাসড়কে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির বাগেরহাট জেলা শাখা। শাখা সভাপতির নেতৃত্বে মিছিলে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

নরসিংদী জেলা: ঢাকা-নরসিংদী মহাসড়কে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির নরসিংদী জেলা শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে এ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকা জেলা উত্তর: মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা জেলা উত্তর শাখা। সকাল ৮টায় শাখা সভাপতি আব্দুল কাদেরের নেতৃত্বে আশুলিয়া এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা।

খুলনা অফিস : মিয়ানমারে রহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে খুলনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে নগরীর ময়লাপোতা মোড় হতে খুলনা মহানগরী ছাত্রশিবির বিক্ষোভ মিছিল বের করে শেরে বাংলা রোডের আমতলা মোড়ে গিয়ে এক বিক্ষোভ সমবেশের মাধ্যমে শেষ হয়। 

ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরি পরিষদের সদস্য ও মহানগরীর সভাপতি মু. তারিকুর রহমান তারেক এর নেতৃত্বে মিছিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কার্যকরি পরিষদ সদস্য ও কেন্দ্রীয় কলেজ কার্যক্রম সম্পাদক মু. মারুফুল ইসলাম। মিছিলে আরো উপস্থিত ছিলেন মহানগরী সেক্রেটারি হাফেজ ইমরান খালিদ, হাসানুল বান্না, সাইফুল ইসলাম, আব্দুল কাদের, ইকরামুল কবির, আব্দুল্লাহ মনা, শাহরিয়ার আজাদ, আব্দুর রহমান, আবুল কাশেম, মোশাররফ আনসারী, হেলাল উদ্দিন। 

বিক্ষোভ সমাবেশে বক্তাগণ মিয়ানমারে রোহিঙ্গা মুসলমান হত্যা ও নির্যাতন বন্ধের জন্য জাতিসংঘ ও মিয়ানমার সরকারের কাছে জোর দাবি জানান। আরো বলেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানরা আমাদের জাতিভাই ও প্রতিবেশী। তাদেরকে বাংলাদেশে আশ্রয় দান এবং এ সংকটকালে তাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের জনগণ ও সরকারের প্রতি আহ্বান জানান।

ময়মনসিংহ সংবাদদাতা : মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ময়মনসিংহ মহানগর।

মিছিলটি নতুন বাজার মোড় হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলের নেতৃত্ব দেন মহানগর সভাপতি মোঃ শামসুদ্দোহা। 

মিছিল পরবর্তী সমাবেশে তিনি নিরীহ রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বর নির্যাতন ও গণহত্যার তীব্রনিন্দা জানান। অবিলম্বে মিয়ানমারে মুসলিমদের উপর গণহত্যা বন্ধ করে তাদের নাগরিক অধিকার ফিরিয়ে দিতে মিয়ানমার সরকারের প্রতি আহবান জানান। 

একই সাথে জাতিসংঘ, মানবাধিকার সংস্থা ও বিশ্ববাসীকে এই বর্বরতার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান করেন। আর মুসলিম বিশ্বকে দ্রুত মিয়ানমারের মুসলিমদের রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসার আহ্বান করেন।

এসময় উপস্থিত ছিলেন মহানগর ও জেলা পর্যায়ের বিভিন্ন নেতৃবৃন্দ।

ঢাকা জেলা উত্তর : মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে ইসলামী ছাত্রশিবির ঘোষিত দেশব্যাপী বিক্ষোভ মিছিলের অংশ হিসেবে ইসলামী ছাত্রশিবির ঢাকা জেলা উত্তর শাখা গতকাল সকাল ৮টায় আশুলিয়া এলাকায় জেলা সভাপতি মুহাম্মদ আবদুল কাদের-এর নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা সেক্রেটারি রাশেদ হোসেন, অফিস সম্পাদক ফয়জুল ইসলাম, অর্থসম্পাদক আনোয়ার হোসাইন, মাদরাসা সম্পাদক মাসুম বিল্লাহ, শিবির নেতা শাহ ওয়ালিউল্লাহ, আবদুর রহমান প্রমুখ। 

বিক্ষোভ মিছিলটি বাইপাইল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ