ঢাকা, মঙ্গলবার 22 November 2016 ৮ অগ্রহায়ন ১৪২৩, ২১ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

মিয়ানমারের মুসলমানদের মানবাধিকার ও মানবতা বিপন্ন হয়ে পড়েছে

  • কুনুতে নাজেলা পড়ার জন্য জামায়াতের নেতা-কর্মীদের প্রতি আহ্বান 

মিয়ানমারের মুসলমানদের ওপর সে দেশের সরকারের পরিচালিত গণহত্যা বন্ধের দাবিতে আগামীকাল বুধবার সারাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভ পালনের কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডাঃ শফিকুর রহমান যুক্ত বিবৃতিতে বলেন, মিয়ানমার সরকার সে দেশের মুসলমানদের উপর গণহত্যা চালিয়ে তাদের নিশ্চিহ্ন করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। 

গতকাল সোমবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমার সরকার সে দেশের মুসলমানদের ওপর গণহত্যা চালিয়ে আন্তর্জাতিক মানবাধিকার চরমভাবে লংঘন করেই চলেছে। সম্প্রতি কয়েক দিনে মিয়ানমারের সেনাবাহিনী সে দেশের মুসলমানদের  ওপর হেলিকপ্টার থেকে গুলী বর্ষণ করে তাদের ওপর নির্বিচারে গণহত্যা চালাচ্ছে। সেনাবাহিনীর গুলীতে ইতোমধ্যেই ৩৫০ জন মুসলমান নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অসংখ্য মুসলমান। মুসলমানদের তিন হাজারের অধিক বাড়ি-ঘর জ্বালিয়ে দিয়েছে এবং গৃহহীন হয়েছে ত্রিশ হাজারের অধিক লোক। বহু নারী ধর্ষিতা হয়েছেন। সে দেশের মুসলমানদের ওপর সেনাবাহিনী অবর্ণনীয় জুলুম, অত্যাচার-নির্যাতন চালাচ্ছে। সেখানে দেশী-বিদেশী কোন সাংবাদিককেই খবর সংগ্রহের জন্য ঢুকতে দেয়া হচ্ছে না। ফলে সেখানকার মুসলমানদের ওপর সরকারের গণহত্যা ও জুলুম-নির্যাতনের প্রকৃত খবর বিশ্ববাসী সঠিকভাবে জানতে পারছে না। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা মিয়ানমারের মুসলমানদের ওপর সে দেশের সরকারের পরিচালিত গণহত্যা বন্ধ করার আহ্বান জানানো সত্ত্বেও সে দেশের সরকার তা গ্রাহ্য করছে না। 

 নেতৃদ্বয় বলেন, মিয়ানমারের মুসলমানদের মানবাধিকার ও মানবতা বিপন্ন হয়ে পড়েছে। তারা জীবন বাঁচানোর জন্য বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা করলেও বাংলাদেশ সরকার তাদের বাংলাদেশে প্রবেশ করতে দিচ্ছে না। এমনকি জাতিসংঘ এবং বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংস্থার পক্ষ থেকে মিয়ানমারের মুসলমানদের বাংলাদেশে প্রবেশের সুযোগ দানের আহ্বান জানানো সত্ত্বেও বাংলাদেশ সরকার তা উপেক্ষা করছে। মিয়ানমারের গৃহহারা ও বিতাড়িত মুসলমানদের জীবন বাঁচানোর জন্য বাংলাদেশে প্রবেশ করতে দেয়ার বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করার জন্য নেতৃদ্বয় বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। 

মিয়ানমারের মুসলমানদের ওপর পরিচালিত গণহত্যা ও জুলুম-নির্যাতন বন্ধের লক্ষ্যে মহান আল্লাহর কাছে কুনুতে নাজেলা পড়ার জন্য নেতৃদ্বয় জামায়াতের নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাক্সক্ষীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানান। 

মিয়ানমারের মুসলমানদের ওপর সে দেশের সরকারের পরিচালিত গণহত্যাসহ যাবতীয় জুলুম-নির্যাতন বন্ধের দাবিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে তারা আগামীকাল বুধবার সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ পালনের কর্মসূচি ঘোষণা করেন। ঘোষিত এ কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করার জন্য তারা বাংলাদেশ জামায়াতে ইসলামীর সকল শাখা ও দেশবাসীর প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ