শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তুরস্কে ধর্ষণ সংক্রান্ত বিল প্রত্যাহার

২২ নবেম্বর, বিবিসি : শিশু ধর্ষণসংক্রান্ত  বিলটি প্রত্যাহার করে নিলো তুরস্ক সরকার। গতকাল মঙ্গলবার তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বিলটি প্রত্যাহার করে নেন। পার্লামেন্টে বিলটি পাস করাণোর জন্য চূড়ান্ত ভোটাভুটির আগে  বিলটি প্রত্যাহার করে নিলো তুর্কি সরকার। ধর্ষণের শিকার অপ্রাপ্তবয়স্ক নারীকে বিয়ে করলে ধর্ষকের সাজা মওকুফের সুযোগ রেখে বিলটি উত্থাপন করা হয়েছিল। গতকাল মঙ্গলবার এ ব্যাপারে চূড়ান্ত ভোটাভুটি হওয়ার কথা ছিল।
 গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত বিলটি উত্থাপন করা হলে দেশটির ক্ষমতাসীন দল একে পার্টির এমপিরা তাতে প্রাথমিকভাবে সমর্থন জানিয়েছিলেন। প্রস্তাবিত ওই বিলে বলা হয়েছিল, অভিযুক্ত ব্যক্তি ধর্ষণের শিকার শিশুকে বিষয়ে করলে তার সাজা মওকুফ করা হবে এবং তার বিচার খারিজ হয়ে যাবে।  বিলটি নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তুমুল সমালোচনার ঝড় ওঠে। সমালোচকদের মতে,  বিলটি আইনে পরিণত হলে তা সংবিধিবদ্ধ ধর্ষণকে বৈধতা দেবে এবং বাল্যবিবাহের চর্চা বাড়বে।  জাতিসংঘের বিভিন্ন সংস্থার পক্ষ থেকেও বিলটি অনুমোদন না করার জন্য তুরস্ক সরকারের প্রতি আহ্বান জানানো হয়।  এ বিলটি আইনে পরিণত হলে যৌন নিপীড়ন ও বাল্যবিবাহবিরোধী লড়াইয়ে হিমশিম খাবে  তুরস্ক সরকার। তুরস্কের মানবাধিকার এবং নারী অধিকার সংগঠনগুলো এই প্রস্তাবিত আইনের তীব্র সমালোচনা করেন। তারা বলেন, এই আইনের মানে দাঁড়াবে ধর্ষণকে আইনি বৈধতা দেওয়া।
এমন প্রেক্ষাপটে মঙ্গলবার তুরস্ক সরকারের পক্ষ থেকে বিলটি প্রত্যাহার করে নেওয়া হলো। ইলদিরিম জানান, বড় ধরণের ঐকমত্য গড়ে তুলতে এবং বিরোধী দলগুলোকে তাদের প্রস্তাবগুলো সমৃদ্ধ করার জন্য সময় দিয়ে বিলটি ফেরত পাঠানো হয়েছে। বিরোধী দলগুলো বিলটির তুমুল সমালোচনা করেছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ