বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

হাইহিল জুতা বাতের সমস্যা বাড়ায়

বর্তমানে ফ্যাশন জগতে মেয়েদের কাছে হাইহিলের জুতা খুবই জনপ্রিয়। শুধু শহরের মেয়েরাই নন, বর্তমানে গ্রামের মেয়েরাও হাইহিলের জুতা পায়ে দিয়ে থাকেন। কিন্তু এই হাইহিলের জুতা সত্যিকার অর্থে মেয়েদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। আপনি যদি দ’ইঞ্চি হিলের জুতা পরেন তাহলে আপনার অস্টিও আর্থ্রাইটিসের ঝুঁকি বেড়ে  যেতে পারে। অস্টিও আর্থ্রাইটিস এমন একটা যন্ত্রণাদায়ক অবস্থা যে ক্ষেত্রে অস্থিসন্ধিগুলোর অবনতি ঘটে। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের এক গবেষণা থেকে এসব তথ্য জানা গেছে।
আগে বিভিন্ন গবেষণা থেকে দেখা গিয়েছিল যে, যেসব লোক তাদের কোমর ও হাঁটুর অস্থিসন্ধিতে অবিরাম চাপ দেন বা ভার বহন করেন তাদের অস্টিও আর্থ্রাইটিস বা গেঁটে বাতের ঝুঁকি খুবই বেশি থাকে।
বর্তমান গবেষণায় দেখা যাচ্ছে, মহিলারা হাইহিলের জুতা পরে হাঁটলে তাদের  কোমর ও হাঁটুর অস্থিসন্ধিতে অতিরিক্ত ওজন বহন করার মতোই চাপ পড়ে আর এটা অস্টিও আর্থ্রাইটিসের একটা ঝুঁকিপূর্ণ বিষয়। যেসব মহিলা খালি পায়ে হাঁটেন, তাদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
এই গবেষণা থেকে এটা আরো স্পষ্ট হয়েছে যে, মহিলারা কেন পুরুষদের চেয়ে দ্ব্বিগুণ পরিমাণ অস্টিও আর্থ্রাইটিসে ভুগে থাকেন। যত ঝামেলার মূলে হাইহিলের জুতা।
অস্টিও আর্থ্রাইটিসের ঝুঁকি এড়াতে গবেষকেরা পরামর্শ দিচ্ছেন সর্বদা ফ্ল্যাট হিলের জুতা পরতে। আর হাইহিল যদি পরতেই হয় তাহলে সেটা রেখে দেবেন বিশেষ কোনো অনুষ্ঠানের জন্য। অনুষ্ঠান শেষ হওয়ার সাথে সাথে জুতা খুলে ফেলবেন। কর্মক্ষেত্রে কিংবা সাধারণভাবে কখনোই হাইহিলের জুতা পরবেন না। মনে রাখবেন হাইহিলের জুতা পরলে আপনার গোড়ালি দু’টোতে যে চাপ পড়ে তার কারণে আপনার হাঁটু দু’টো ক্ষতিগ্রস্ত হতে পারে।
-ডা. মিজানুর রহমান কল্লোল
সহকারী অধ্যাপক
অর্থোপেডিকস ও ট্রমাটোলজি বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল
চেম্বার: পপুলার ডায়াগনস্টিক সেন্টার লি:, ২ ইংলিশ রোড, ঢাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ