ঢাকা, শুক্রবার 25 November 2016 ১১ অগ্রহায়ন ১৪২৩, ২৪ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

ফিলিস্তিনে ৫০০ নতুন ইহুদি বসতি স্থাপন করবে ইসরাইল

২৪ নবেম্বর, জিও নিউজ/দৈনিক পাকিস্তান/নিউইয়র্ক টাইমস : ইসরাইল অধিকৃত ফিলিস্তিনে ৫০০ নতুন ইহুদি বসতি স্থাপন করার পরিকল্পনা করায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।
গণমাধ্যম জানায়, ইসরাইল পূর্ব জেরুজালেমে ৫০০ ইহুদি ঘর স্থাপনের ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ইসরাইলের নতুন ইহুদি বসতি স্থাপনের এ প্রথম উদ্যোগ।
নতুন ইহুদি বসতি স্থাপন নিয়ে জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘের প্রতিনিধি নিকোলাই ম্লাডনাফ নিরাপত্তার কথা বলতে গিয়ে বলেন যে, ইসরাইলের কারণে মধ্যপ্রাচ্যের অবস্থার দ্রুত পরিবর্তন ঘটছে।
তিনি বলেন যে, এর মাধ্যমে ফিলিস্তিনি রাষ্ট্র একটা ঝুঁকিতে নিয়ে যাবে। যা আগে কখনো দেখা যায়নি। তিনি নিরাপত্তার ব্যবস্থার জোর দিয়েছেন যে, ইসরাইলের নতুন ইহুদি বসতি স্থাপনে বিরত থাকা উচিত।
এদিকে, ডোনাল্ট ট্রাম্প ফিলিস্তিন এবং ইসরাইলের মধ্যকার শান্তি চুক্তিতে সালিশির ভূমিকা পালন করার ওপর তার আগ্রহের কথা প্রকাশ করেছেন।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমসের এ সাক্ষাৎকারে ডোনাল্ট ট্রাম্প বলেন, ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যকার শান্তি স্থাপনে আমি মধ্যস্থতা করতে চাই। উভয় দেশে  শান্তি ফিরিয়ে আনার ক্ষেত্রে আমি গুরুত্বপূর্ণ অবদান রেখে যাবো।
তিনি আরো বলেন, সরকার পরিচালনায় এসে বাণিজ্য চালানোতে আমার কোনো রুচি নেই। ব্যবসার সমস্ত বিষয়াদি আমি সন্তানদের কাছে বুঝিয়ে দিয়েছি। ডোনাল্ট ট্রাম্প বলেন, ‘বর্ণবাদী গ্রুপকে উৎসাহিত করা হবে না।‘ তিনি সবাইকে তার বিজয়ে বেশি উল্লসিত হতে নিষেধ করেছেন। তিনি ট্রাম্প সাদা চামড়াধারী চরমপন্থীদের কাজে কোনো প্রকার সমর্থন জোগাবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ