ঢাকা, মঙ্গলবার 29 November 2016 ১৫ অগ্রহায়ন ১৪২৩, ২৮ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

হিলারির চেয়ে ট্রাম্প ‘বেশি শয়তান’ -চমস্কি

২৮ নবেম্বর, আল জাজিরা : আমেরিকার খ্যাতিমান ভাষাবিদ, দার্শনিক ও রাজনৈতিক বিশ্লেষক নোয়াম চমস্কি বলেছেন, হোয়াইট হাউসে যাওয়ার দৌঁড়ে মার্কিন নির্বাচনের বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন হিলারি ক্লিনটনের চেয়ে ‘বেশি শয়তান’। চমস্কি আরো বলেন, ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে সমর্থন দেয়ার বিষয়টি অস্বীকার করে উদারপন্থীরা ভুল করেছেন। আল জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে চমস্কি এসব মন্তব্য করেছেন। তিনি বলেন, এবারের মার্কিন নির্বাচনে হিলারি ক্লিনটনের তুলনামূলক ভালো পরিকল্পনা ছিল। খ্যাতিমান এ শিক্ষাবিদ বলেন, “অন্য কোনো প্রার্থীকে পছন্দ না হলে আপনি কী বেশি শয়তানের বিরুদ্ধে ভোট দেবেন? আপনার ভেতরে যদি কোনো  নৈতিক শিক্ষা থাকে এবং আপনি যদি বড় শয়তানকে পরাজিত করতে চান তাহলে এর জবাব হবে ‘হ্যা’।”
নোয়াম চমস্কি বলেন, “নিউইয়র্কের ধনকুবের ট্রাম্প হচ্ছেন শুধুমাত্র একজন ‘শোম্যান’ এবং তার আসন্ন নতুন সরকার পুরো ব্যবস্থায় কোনো পরিবর্তন আনতে পারবে না। ট্রাম্পের কোনো রাজনৈতিক পূর্ব-অভিজ্ঞতা নেই; কখনো কোনো সরকারি অফিসে কাজ করেননি; তার কখনো এমন কোনো আগ্রহও ছিল না। তার কোনো রাজনৈতিক অবস্থানও ছিল না। তিনি মূলত একজন ব্যবসায়ী।”
ট্রাম্প ও হিলারির মধ্যে তুলনা করতে গিয়ে নোয়াম চমস্কি সাবেক পররাষ্ট্রমন্ত্রীর প্রতি সমর্থন দেননি কিন্তু তিনি বলেছেন, সামগ্রিকভাবে হিলারির নীতি বেশি ভালো ছিল। তিনি বলেন, যদি হিলারি জিততেন তাহলে তার কিছু উন্নয়নমূলক কর্মসূচি ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ