ঢাকা, বুধবার 30 November 2016 ১৬ অগ্রহায়ন ১৪২৩, ২৯ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

ইবিতে চীনা ভাষা শেখানোর উদ্যোগ

ইবি সংবাদদাতা : ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের চীনা ভাষা শেখাতে কনফুসিয়াস ইন্সটিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ইন্সটিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিচার্স (আইআইইআর) আয়োজিত কনফুসিয়াস ইন্সটিটিউটের প্রতিনিধি দলের সাথে মতবিনিময় সভায় এ উদ্যোগ নেওয়া হয়। 

আইআইইআর-এর পরিচালক প্রফেসর ড. মোহাঃ মেহের আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় কনফুসিয়াস ইন্সটিটিউট-এর চীনা পরিচালক ড. জউ মিং ডং এবং কনফুসিয়াস ইন্সটিটিউট-এর প্রাক্তন ইন্টারপ্রিটার আহমেদ মুগনী উপস্থিত ছিলেন। সভায় বক্তব্য প্রদান করেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শামসুল আলম ও আইন ও মুসলিম বিধান বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জহুরুল ইসলাম।

অনুষ্ঠানে কনফুসিয়াস ইন্সটিটিউটের কার্যক্রমের উপর তথ্যচিত্র প্রদর্শন করা হয়। ভিসি আইআইইআর-এর পক্ষ থেকে তাদের ক্রেস্ট প্রদান করেন। তাঁরাও ভিসিকে চীনের বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস উপহার প্রদান করেন। এর আগে কনফুসিয়াস ইন্সটিটিউটের প্রতিনিধিদ্বয় ক্যাম্পাস পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।

ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন,“আমাদের প্রথম প্রচেষ্টা হচ্ছে বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিকীকরণ। কনফুসিয়াস ইন্সটিটিউট ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যেই প্রতিষ্ঠিত হয়েছে। আমরা যদি সংক্ষিপ্ত সময়ের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে এই ইন্সটিটিউট প্রতিষ্ঠিত করতে পারি তাহলে নতুন দিগন্তের সূচনা হবে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকগণ উপকৃত হবে। কনফুসিয়াস ইন্সটিটিউট এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা সংক্রান্ত সহযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন মাত্রা পাবে।”

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ইসমেত জেরীন খান।

অনলাইন আপডেট

আর্কাইভ