ঢাকা, বুধবার 30 November 2016 ১৬ অগ্রহায়ন ১৪২৩, ২৯ সফর ১৪৩৮ হিজরী
Online Edition

বিজ্ঞান বিচিত্রা

বিশ্বের দ্রুতগতির সুপার কম্পিউটার তৈরি করছে জাপান
সুপার কম্পিউটাররোবটিক হোটেল, টাইফুনচালিত টারবাইনের মতো নানা উন্নত প্রযুক্তির কারণে বিশ্বে ইতিমধ্যে সবচেয়ে উন্নত প্রযুক্তির দেশগুলোর মধ্যে অন্যতম জাপান। ডিজিটাল উদ্ভাবনের ক্ষেত্রে অবস্থান আরও শক্ত করতে যাচ্ছে দেশটি। বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা করছে জাপান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপান এমন একটি যন্ত্র তৈরির পরিকল্পনা করছে, যা ব্যবহার করে দেশটির বিজ্ঞানীরা চালকবিহীন গাড়ি, রোবট ও ওষুধশিল্পে আরও উন্নতি করতে পারবে।
সুপার কম্পিউটারের ক্ষেত্রে চীন ও দক্ষিণ কোরিয়াকে পেছনে ফেলতে ১৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করছে জাপান সরকার।
জাপানের এই সুপার কম্পিউটার সেকেন্ডে ১৩০ কোয়াড্রিলিয়ন হিসাব সম্পন্ন করতে পারবে। অর্থাৎ, এর গতি হবে ১৩০ পেটাফ্লপস। (১ পেটাফ্লপ = ১ হাজার টেরাফ্লপ বা ১০ লাখ গিগাফ্লপ)।
বর্তমানে সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটারের খেতাব চীনের সানওয়ে তাইহুলাইটের। এর গতি প্রতি সেকেন্ডে ৯৩ পেটাফ্লপ।
গতির বিচারে শীর্ষ ১০ সুপার কম্পিউটারের দুটি চীনে, চারটি যুক্তরাষ্ট্রে অবস্থিত। বাকি চারটির মধ্যে জাপান, জার্মানি, সুইজারল্যান্ড ও সৌদি আরবে একটি করে আছে।
জাপানের সুপার কম্পিউটার আগামী বছর দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে স্থাপন করা হবে।
গবেষকেরা আশা করছেন, এই সুপার কম্পিউটার ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নতি করা যাবে।
অবশ্য, এই সুপার কম্পিউটার তৈরিতে কোন প্রতিষ্ঠান কাজ করবে, তার নাম উল্লেখ করা হয়নি। বর্তমানে কম্পিউটার তৈরিতে দরপত্র গ্রহণ করছে দেশটি। রয়টার্স।

চট্টগ্রামে ডিজিটাল এক্সপো ১৮ ডিসেম্বর
চট্টগ্রামে শুরু হচ্ছে ‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০১৬’ বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) চট্টগ্রাম শাখার উদ্যোগে আগামী ১৮ ডিসেম্বর থেকে চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে ‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০১৬ চট্টগ্রাম’। বন্দর নগরীর জিইসি কনভেনশন সেন্টারে পাঁচ দিনের এই এক্সপো ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে।
বিসিএস সূত্রে জানা গেছে, তথ্যপ্রযুক্তির দেশি-বিদেশি পরিচিত ব্র্যান্ড, আমদানিকারক, প্রস্তুতকারক ও সরবরাহকারী কয়েকটি প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশ নেবে। মেলায় ৭০টি স্টল ও ৯টি প্যাভিলিয়নে প্রদর্শিত হবে প্রযুক্তিসামগ্রী। প্রযুক্তিপণ্য প্রদর্শনীর পাশাপাশি সেমিনার, কুইজ ও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের ব্যবস্থাও থাকবে।
‘বিসিএস ডিজিটাল এক্সপো ২০১৬ চট্টগ্রাম’ উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম। তা ছাড়া বিসিএসের সভাপতি আলী আশফাক ও মহাসচিব সুব্রত সরকারসহ কেন্দ্রীয় নেতারা এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ