ঢাকা, শুক্রবার 02 December 2016 ১৮ অগ্রহায়ন ১৪২৩, ০১ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

নওয়াজ শরীফকে সব রকম সহায়তার আশ্বাস ট্রাম্পের

১ ডিসেম্বর, রয়টার্স : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ‘দুর্দান্ত মানুষ’ বলে আখ্যা দিয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার নওয়াজ শরিফ নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে টেলিফোন করে অভিনন্দন জানান। প্রতিক্রিয়ায় নওয়াজকে এমন ইতিবাচকভাবে হাজির করেন ট্রাম্প। সে সময় নওয়াজের প্রশংসাও করেছেন তিনি। 

পাকিস্তান ও ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমসহ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ট্রাম্পকে ফোন করেছিলেন নওয়াজ। আর প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে রয়টার্স জানায়, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিজয় উপলক্ষে তাকে টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

রয়টার্সের খবরে পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ককে বহুদিনের হৃদ্যতাপূর্ণ সম্পর্ক বলে উল্লেখ করা হয়েছে। তবে সন্ত্রাসবাদ ইস্যুতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে ফাটল ধরার কথাও জানিয়েছে রয়টার্স। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, টেলিফোনে কথোপকথনের সময় নওয়াজ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী ট্রাম্পকে অভিনন্দন জানান। আর প্রধানমন্ত্রী কার্যালয়ের দেওয়া বিবৃতির বরাতে রয়টাস জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প নওয়াজ শরীফকে বলেছেন ‘তোমার বেশ সুনাম রয়েছে। তুমি আসলে একজন দুর্দান্ত মানুষ। তুমি এমন কিছু ইতিবাচক ভূমিকা রাখছ, যা সবক্ষেত্রেই দৃশ্যমান।’ 

ট্রাম্পের কার্যালয় সূত্রের বরাতে রয়টার্স জানায়, টেলিফোন কলের ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে ট্রাম্প শিবিরের পক্ষ থেকে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে কার্যকর আলোচনা হয়েছে। অবশ্য দুই পক্ষের কেউই জানায়নি, সুনির্দিষ্ট কোন বিষয়ে সহায়তা দিতে চেয়েছেন ট্রাম্প। নওয়াজের উদ্দেশে ট্রাম্প আরও বলেন, ‘সমস্যা শনাক্ত করে তা সমাধানের জন্য তুমি আমাকে ভূমিকা নিতে বললে সেটা করার জন্য আমি সবসময় তৈরি আছি। এতে আমি  সম্মানিত বোধ করব। ব্যক্তিগত প্রচেষ্টায় সেই কাজ করার চেষ্টা করব।’ এর আগে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যু সমাধানে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প।

পাকিস্তানের অনিস্পন্ন সমস্যা নিরসনে ভূমিকা রাখতে চান নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে দুই পক্ষের কেউই জানায়নি, সুনির্দিষ্ট কোন বিষয়ে সহায়তা দিতে চেয়েছেন ট্রাম্প। নওয়াজের উদ্দেশে ট্রাম্প আরও বলেন, ‘সমস্যা শনাক্ত করে তা সমাধানের জন্য তুমি আমাকে ভূমিকা নিতে বললে সেটা করার জন্য।

অনলাইন আপডেট

আর্কাইভ