ঢাকা, শনিবার 03 December 2016 ১৯ অগ্রহায়ন ১৪২৩, ০২ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মিয়ানমারে মুসলিম হত্যা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ

নরসিংদী সংবাদদাতা: মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদ ও হত্যাকাণ্ড বন্ধের দাবীতে নরসিংদী শহরে নরসিংদী জেলা ক্বওমী মাদ্রাসা পরিষদের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক বিক্ষোভ প্রদর্শন করেছে। গত বুধবার বিকেলে বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দিয়েছে মাওলানা ইসমাইল নূরপুরী। 

পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী ক্বওমী মাদ্রাসা পরিষদের ছাত্র-শিক্ষকরা নরসিংদী পৌর চত্বরে সমবেত হয়। সেখান থেকে বিক্ষোভে সংগঠিত হয়ে নরসিংদী শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে নরসিংদী রেলওয়ে স্টেশন চত্বরে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। 

সেখানে বক্তৃতা করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ইসমাইল নূরপুরী, মাওলানা আহমদ আলী, মাওলানা আব্দুল বারী, মাওলানা আব্দুর রহিম, মাওলানা আব্দুল বাছেদ, মাওলানা আব্দুর রহমান, মাওলানা মজিবুর রহমান প্রমুখ।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের  উটমা এলাকায় রোহিঙ্গা মুসলিম হত্যা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন উলামা মাশায়েখ পরিষদের সোনারগাঁ উপজেলার নেতৃবৃন্দ ও সর্বস্তরের জনগণ।

মাওলানা মোস্তফা কামালের সভাপতিত্বে অন্যান্য ওয়ালামাদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা ইব্রাহিম হাসান, মাওলানা মোশারফ হোসেন, মাওলানা বেলাল হোসেন, মাওলানা জহিরুল ইসলাম, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা জহিরুল ইসলাম। 

এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন কবির ভূঁইয়া ও ইউপি সদস্য শহিদুল ইসলামসহ উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম, মাদ্রাসার শিক্ষার্থীরা ও সর্বস্তরের জনগণ। 

বিক্ষোভ মিছিল শেষে রোহিঙ্গা মুসলিমদের জন্য এক সংক্ষিপ্ত মোনাজাতের মাধ্যমে কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করা হয়।

আড়াইহাজার সংবাদদাতা: মিয়ানমারে মুসলিম গণহত্যা, হামলা, নির্যাতন এবং দেশ ত্যাগে বাধ্য করার প্রতিবাদে মাধবদীর পাঁচদোনায় বিক্ষোভ মিছিল করেছে কয়েকটি সামাজিক সংগঠনসহ  সাধারণ মুসল্লিরা। 

গতকাল বুধবার আসর নামাজের পর পাঁচদোনা ড্রিম হলিডে পার্কের সামনে থেকে মিয়ানমারের মুসলিম গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের হয়ে ঢাকা-সিলেট মহাসড়ক প্রদক্ষিণ করে পাঁচদোনা মোড়ের সামনে গিয়ে আধাঘণ্টাব্যাপী মানববন্ধনের মাধ্যমে শেষ হয়। 

মানববন্ধনে বক্তারা মিয়ানমারের নির্যাতিত মুসলমানদের বাংলাদেশে আশ্রয় দিতে এবং তাদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীসহ বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার এবং মুসলিম গণহত্যা বন্ধের জোর দাবি জানান।

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) সংবাদদাতা: মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে গত বুধবার দুপুরে রাঙ্গুনিয়া জাগ্রত বৌদ্ধ সম্প্রদায় এক মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে। মানববন্ধনে বিভিন্ন বিহারের বৌদ্ধ পুরোহিত, বৌদ্ধ নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সুমীর বড়ুয়া শিমুল ও শিক্ষক মুক্তি সাধন বড়ুয়ার সঞ্চলনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রীমৎ অজিতানন্দ মহাস্থবির। 

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীমৎ বিমল জ্যোতি মহাস্থবির। 

প্রধান বক্তা ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ্। 

এতে আরো বক্তব্য রাখেন শ্রীৎ সুমঙ্গল ভিক্ষু, করুণাশ্রী ভিক্ষু, রাঙ্গুনিয়া পৌর প্যানেল মেয়র মোহাম্মদ সেলিম, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রঞ্জন বড়ুয়া, জয় প্রকাশ বড়ুয়া, আশীষ বড়ুয়া, তাপস বড়ুয়া, সুব্রত বড়ুয়া, শরণ বড়ুয়া মেম্বার, এনামুল হক, মো. মুজিবুর রহমান, মো. ফারুক সালেক সিকদার, মো. সিরাজ কমিশনার, উপজেলা যুবলীগ নেতা মো. আজিজ, জাফর, খোরশেদ, তরুণ বড়ুয়া প্রমুখ। 

বক্তারা মিয়ানমারের সহিংস হামলা তীব্র জানিয়ে বলেন, দমন পীড়ন নির্যাতন করে ৭১ সালেও পাকিস্তানী হায়েনারা এদেশের বাঙালীদের দমাতে পারেনি কোন অবস্থাতেই সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্ট করতে পারেনি। 

তেমনি মায়ানমারও রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন চালিয়ে কোন শুভ ফল পেতে পারে না। যে কোন সমস্যা সমাধানে নির্যাতন নয়, বিবেক ও বুদ্ধি দিয়ে সমস্যা সমাধান করা যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ