ঢাকা, রোববার 4 December 2016 ২০ অগ্রহায়ন ১৪২৩, ৩ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ভেনিজুয়েলার মারকোসুর সদস্যপদ স্থগিত

৩ ডিসেম্বর, আলজাজিরা : লাতিন আমেরিকার দেশগুলোর অর্থনৈতিক জোট মারকোসুর থেকে বাদ দেওয়া হয়েছে ভেনিজুয়েলাকে। ওই আঞ্চলিক জোটের গণতান্ত্রিক ও বাণিজ্যিক শর্ত পূরণে ব্যর্থ হওয়ার অভিযোগে দেশটির সদস্যপদ স্থগিত করা হয় বলে জানানো হয়েছে।
গত শুক্রবার মারকোসুর-এর চার প্রতিষ্ঠাতা সদস্য রাষ্ট্র আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে এবং উরুগুয়ে যৌথভাবে ভেনিহুয়েলার সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত নেয়। তবে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ডেলসি রদ্রিগেজ এই প্রক্রিয়াকে ‘ক্যু প্রচেষ্টা’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘ভেনিজুয়েলা এই বে-আইনি স্থগিতাদেশ মেনে নেবে না। ওই কর্মকর্তারা জঙ্গলের আইন জারি করে মারকোসুরকে ধ্বংস করছেন।’ সরকারি একটি সূত্র জানায়,
মারকোসুরের সদস্য রাষ্ট্রদের অভিযোগ, ২০১২ সালে পূর্ণ সদস্য হিসেবে জোটভুক্ত হলেও বাণিজ্য, রাজনীতি, গণতন্ত্র ও মানবাধিকার-সংক্রান্ত বেশকিছু নিয়মনীতিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি ভেনিজুয়েলা। গত সপ্তাহে জোটের নেতারা জানান, নিকোলাস মাদুরোর সমাজতান্ত্রিক সরকার মারকোসুর সদস্যদের নিয়ম অনুযায়ী পালনীয় ১১২টি প্রস্তাব দেশটিতে আইন হিসেবে গ্রহণ করেনি। সেপ্টেম্বরে মারকোসুর জোটভুক্ত দেশগুলো ভেনিজুয়েলার সমাজতান্ত্রিক ভাবধারার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে মানবাধিকার প্রতিষ্ঠা, সংবাদমাধ্যমের স্বাধীনতাসহ বিভিন্ন সংস্কারের জন্য তিন মাসের আল্টিমেটাম দেয়।  ভেনিজুয়েলা জানিয়েছে, দেশের অভ্যন্তরীণ আইনের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় বেশকিছু প্রস্তাব গ্রহণে তারা ব্যর্থ হয়েছে। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য কমে যাওয়ায় ভেনিজুয়েলার তেলভিত্তিক অর্থনীতি ভেঙে পড়ে। আর সেই সঙ্গে সেখানে শুরু হয় রাজনৈতিক অস্থিরতা। দেখা দেয় খাদ্য ও ওষুধের সংকট। বর্তমানে রাজনৈতিক সংকট নিরসনে ভ্যাটিকানের মধ্যস্থতায় বিরোধী পক্ষের সঙ্গে মাদুরোর আলোচনা চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ