ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সংসদের ত্রয়োদশ অধিবেশন শুরু

সংসদ রিপোর্টার: চলমান দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন গতকাল রোববার বিকেল ৪টায় শুরু হয়েছে।  এ অধিবেশন চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ অধিকাংশ মন্ত্রী এমপিরা উপস্থিত ছিলেন। বৈঠকের শুরুতেই সভাপতিমন্ডলির সদস্য মনোনয়ন করা হয়। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠকে তারা সভাপতিত্ব করবেন। এরপর শোক প্রস্তাব আনা হয়। 

বৈঠকের শুরুতেই সভাপতিমন্ডলির সদস্য মনোনয়ন করা হয়। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা (ক্রমানুসারে) সংসদে সভাপতিত্ব করবেন। তারা হলেন- মীর শওকত আলী, সাগুফতা ইয়াসমিন, মাহবুব আলী, ফখরুল ইমাম ও নজরুল ইসলাম চৌধুরী। 

সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক

সংসদের অধিবেশন শুরু আগে বিকেল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করবেন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাপা চেয়ারম্যান হুসেইন মুহম¥দ এরশাদ, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, চিফ হুইপ আ.স.ম. ফিরোজ এবং আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন। 

শোক প্রস্তাব পাস

কিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো, থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলাদেজ, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আসম হান্নান শাহ, সাবেক স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া, সাবেক এমপি মোজাহার হোসেন, মাবুবুর রব সাদী চৌধুরী, মোখলেসুর রহমান, প্রখ্যাত রাজনীতিবিদ অজয় রায়, জাতীয় অধ্যাপক ডা. এম আর খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন এবং কনসার্ট ফর বাংলাদেশ-এর শিল্পী লিওন রাসেলের এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তা মোহাম্মাদ হুমায়ুন কবীরসহ সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারী বিশিষ্টজনের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রস্তাব পাস হয়েছে। ভারতের উত্তর প্রদেশের কানপুরে ভয়াবহ ট্রেন দূর্ঘটনায়, মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহত ব্রাজিলের ফুটবলারসহ অন্যান্য এবং দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক প্রস্তাব আনা হয়। অধিবেশনের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  সংসদে এ শোক প্রস্তাব উত্থাপন করলে সর্বসম্মতিক্রমে তা গৃহীত হয়। শোকপ্রস্তাবে স্পিকার সবার বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। এসময় সংসদে বিশিষ্টজনদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালনা করা হয়। 

 

অনলাইন আপডেট

আর্কাইভ