ঢাকা, সোমবার 5 December 2016 ২১ অগ্রহায়ন ১৪২৩, ৪ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বিপিএলে অভিষেক হয়েই খুলনার আফিফের চমক

আব্দুর রাজ্জাক রানা : ১৭ বছরের কিশোর আফিফ হোসেন ধ্রুব বিপিএলে রাজশাহীর হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমেই ক্রিস গেইলসহ পাঁচটি উইকেট নিয়ে বাজিমাত করেছেন। ব্যাট হাতে মাঠে নামতে পারলে আরো চমক সৃষ্টি করতে পারতেন বলে তার বাবা ব্যবসায়ী ও একসময়ের ভালো ফুটবলার জাহাঙ্গীর হোসেন মনে করেন।  এর আগে খুলনার সাকিব, মাশরাফি, ইমরুল, রুবেল, সৌম্য, মোস্তাফিজ, মিরাজের মতো উদীয়মান তারকারা জাতীয় ক্রিকেটে আলো ছড়াচ্ছেন। অভিষেকে রেকর্ড গড়েছেন মোস্তাফিজ, ১১৯ বছরের রেকর্ড ভেঙ্গেছেন উদীয়মান মিরাজ। আর সেই সাথে যুক্ত হলো অনূর্ধ¦ ১৯ দলের ভাইস ক্যাপ্টেন আফিফ হোসেন। রোববার দুপুর ১টায় নগরীর জোড়াগেট সিএন্ডবি কলোনীর টুআর ২নম্বর বিল্ডিংয়ের ৮ নম্বর ফ্ল্যাটে কথা হয় আফিফের বাবা জাহাঙ্গীর হোসেনের। একমাত্র ছেলের পারফরমেন্সে খুশি হলেও দীর্ঘশ্বাস ছেড়ে বলেন, ওর মা বেঁচে থাকলে আজ উৎসব হতো। 

জাহাঙ্গীর বলেন, তৃতীয় শ্রেণীতে ওর বয়স তখন সাত বছর। ওই সময় ক্রিকেট প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে। জাতীয় দলের ক্রিকেটার সেলিম স্যারের কাছে ওকে দেই। টানা দুই বছর সেখানে প্রশিক্ষণ নিয়েছে। আমি প্রতিদিন ওকে সার্কিট হাউজ মাঠে নিয়ে যেতাম। বিকাল তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠের কোণে বসে থাকতাম। খুলনার পাবলিক কলেজে ও যখন ৭ম শ্রেণীতে পড়ে তখন পত্রিকায় বিজ্ঞপ্তি দেখে ঢাকায় বিকেএসপিতে নিয়ে যাই। ও জখন অডিশেন দেয় তখন উপস্থিত সবার থেকে ছোট। এক মাস পর একজন মেজর আমাকে ফোন করে আফিফকে ক্যাম্পে ডেকে নেয়। তিন দিনের ক্যাম্পে পরীক্ষা দিয়ে সারা বাংলাদেশের মধ্যে আফিফ প্রথমস্থান লাভ করে। এরপরই বিকেএসপিতে পথচলা। এসএসসি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন আফিফ। ২০১৩ সালের ১৩ মে আফিফের মা হেলেনা আক্তার দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারাযান। 

জাহাঙ্গীর আরো বলেন, ২০১৪ সালে আফিফ অনূধর্¦ ১৪ দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়ে তিনবার ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার পান। অনূধর্¦ ১৭ দলের ক্যাপ্টেনের দায়িত্ব পালন করেছে আফিফ। এসময়ে একাধিকবার ভারতে খেলেছে। অনুর্ধ ১৯ দলের ভাইস ক্যাপ্টেন হয়ে এশিয়ান গেমসে অংশ নিতে আগামী ১৩ ডিসেম্বর শ্রীলংকা যাচ্ছেন আফিফ। বিকেএসপি থেকে চলতি বছর এসএসসি পাশ করে আফিফ আমেরিকান ইন্ট্যারন্যাশনাল ইউনির্ভাসিটি অব বাংলাদেশে বিবিএতে ভর্তি হয়েছেন।  একজন বাবা হিসেবে ছেলেকে যটটুকু উৎসাহ ও যোগান দেওয়া দরকার তার সবই করেছি। আমি ওকে সব দিয়েছি, কিন্তু ওর মাকে ওর কাছে রাখতে পারিনি। দেশবাসীর উদ্দেশ্যে জাহাঙ্গীর বলেন, আপনারা আমার ছেলের জন্য দোয়া করবেন। ও যেন দেশকে কিছু দিতে পারে। বিপিএলে চট্টগ্রাম ভাইকিংসের বিপক্ষে রাজশাহীর হয়ে অভিষেকেই বাজিমাত করলেন আরেক বিস্ময় বালক আফিফ হোসেন। মারাত্মক বোলিংয়ে একা ধসিয়ে দিয়েছেন চিটাগং ভাইকিংসের ব্যাটিং লাইন। ৪ ওভারে একটি মেডেনসহ ২১ রানে নিয়েছেন ৫ উইকেট। জহুরুল ইসলামকে ফিরিয়ে উইকেট উৎসবের শুরু, এরপর একে একে ফিরিয়েছেন ক্রিস গেইল, জাকির হাসান, সাকলাইন সজীব ও ইমরান খানকে। আর জয়ে ম্যাচসেরার পুরস্কারও জেতেন এই উদীয়মান ক্রিকেটার।

অনলাইন আপডেট

আর্কাইভ