ঢাকা, সোমবার 5 December 2016 ২১ অগ্রহায়ন ১৪২৩, ৪ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সংবাদপত্র হকারদের স্থায়ী শেড নির্মাণের দাবি আজও বাস্তবায়ন হয়নি

খুলনায় সংবাদপত্র হকারদের স্থায়ী শেড নির্মাণের দাবি আজও বাস্তবায়ন হয়নি। দীর্ঘদিনের এ দাবি বাস্তবায়নের জন্য তারা কেসিসি’র মেয়রসহ প্রশাসনের কাছে বহু আবেদন নিবেদন করেছেন। কিন্ত এখনও তাদের সে দাবি বাস্তবায়ন হয়নি।

খুলনা জেলা সংবাদপত্র হর্কাস ইউনিয়নের বর্তমান সভাপতি মো. আনোয়ার সরদার জানান, তাদের ইউনিয়নের রেজিস্ট্রিশনভুক্ত  সদস্য আছে তিনশ’। এর বাইরেও সংবাদপত্রের হকার রয়েছে। সব মিলিয়ে সংবাদপত্র হকার হবে  চারশ’। সারা বছর রোদ বৃষ্টি ঝড় উপেক্ষা করে যারা নগরবাসীর  দুয়ারে প্রতিদিন খুলনা ও ঢাকা থেকে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও বিনোদনমূলক হাজার হাজার কাগজ পৌঁছে দিচ্ছে তাদের দুঃখ কষ্টের সাথী আজও কেউ হল না।

নগরীর ময়লাপোতা মোড়ে হকারদের জন্য একটি স্থায়ী পাকা শেড নির্মাণ করে দেয়ার জন্য ইতোপূর্বে সাবেক মেয়রসহ প্রশাসনের কাছে লিখিত স্মারকলিপি পেশ করেন। কিন্ত ওই পর্যন্তই। আজও এ দাবি বাস্তব রূপ খুলনার হকাররা দেখতে পায়নি। তিনি আরও বলেন, প্রতিদিন ভোরে ময়লাপোঁতা ইকবালনগর মসজিদ রোডের মুখপথে কয়েকশ’ হকার জড়ো হয়। এখান থেকে রূপসা, দৌলতপুর পর্যন্ত প্রতিদিনের সব ধরনের কাগজ সংগ্রহ করে তারপর তাদের গন্তব্যে চলে যায়। রাস্তার উপর খোলা আকাশের নিচে এভাবে হকাররা সারা বছর তাদের দায়িত্ব অদ্যবধি পালন করে আসছে। বিশেষ করে বর্ষাকালে বৃষ্টিতে সংবাদপত্রসহ হকাররা ভিজেপুরে যায়। সঙ্গে সাইকেল নিয়ে এ ভোগান্তি হকারদের সারা বছরই ভুগতে হয়। হকাররা দীর্ঘদিন যাবৎ দাবি করে আসছে ময়লাপোতা মোড়ে তাদের জন্য একটি পাকা শেড নির্মাণ করার। চলতি বছরের শুরুতে এই একটি দাবি নিয়ে স্মারকলিপি পেশ করার সময় মেয়র তাদের শেড নির্মাণের জন্য জায়গা দেখতে বলেন। কিন্তু সুবিধাজনক ও সরকারি খালি জায়গা ওই এলাকায় না থাকায় তাদের দাবি বাস্তবায়ন না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

সংবাদপত্র হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শহীদুল তালুকদার এ দাবির পক্ষে জোরালো অবস্থান নিয়ে বলেছেন, স্থায়ী শেড নির্মাণ হকারদের দীর্ঘদিনের দাবি। তার সাথে ইউনিয়নের জন্য স্থায়ী একটি অফিসও দাবি করা হচ্ছে। কেননা ভাড়া দিয়ে গরিব হকাররা বছরের পর বছর অফিস চালাতে পারছে না। ভারপ্রাপ্ত মেয়র আনিছুর রহমান বিশ্বাস বলেন, হকার ন্যায্য দাবি বাস্তবায়ন করার চেষ্টা জন্য আপ্রাণ চেষ্টা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ