ঢাকা, মঙ্গলবার 6 December 2016 ২২ অগ্রহায়ন ১৪২৩, ৫ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ক্ষমতায় টিকে থাকতে আ’লীগ নির্বাচনী প্রক্রিয়াকে প্রহসনে পরিণত করেছে -নজরুল ইসলাম খান

স্টাফ রিপোর্টার : ক্ষমতায় টিকে থাকার জন্য নির্বাচন প্রক্রিয়াকে ক্ষমতাসীন আ’লীগ প্রহসনে পরিণত করেছে অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, এদের অধীনে কখনোই নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগে সার্চ কমিটি গঠনের জন্য সাংবিধানিকভাবে একটি প্রক্রিয়া থাকা উচিত মন্তব্য করে তিনি বলেন, নিরপেক্ষ ব্যক্তির অধীনে সার্চ কমিটি গঠন করতে হবে।  তিনি বলেন, সার্চ কমিটি গঠন করা হবে কোন এক বড় পদের ব্যক্তির অধীনে। কিন্তু উনি যে নিরপেক্ষ হবেন তার নিশ্চয়তা কোথায়? কারণ বিশ্ববিদ্যালয়ের ভিসিকেও রাজনৈতিকভাবে নিয়োগ দেয়া হয়। গতকাল সোমবার দুপুরে নয়াপল্টনের ভাসানী মিলনায়তনে স্বেচ্ছাসেবক দল আয়োজিত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০১৬ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। 

আয়োজক সংগঠনের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে সভায় বক্তব্যে রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল প্রমুখ।

দেশ দুঃসময়ের মধ্য দিয়ে অতিক্রম করছে মন্তব্য করে নজরুল ইসলাম খান বলেন, দেশে দুঃসময় চলছে। ফলে ভালো চিন্তা, কাজ ও কথা গুরুত্ব পায় না। এদের মাথায় শুধু তাদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করা।নির্বাচনকে বর্তমান ক্ষমতাসীনরা প্রহসনের নির্বাচনে পরিণত করেছে অভিযোগ করে তিনি বলেন, এদের অধীনে যে সুষ্ঠু নির্বাচন হবেনা সেটি বারবার প্রমাণিত হয়েছে। এরা স্থানীয় সরকার নির্বাচনেও ভোট ডাকাতি করে জয় ছিনিয়ে নিয়েছে। 

বিএনপির এ নেতা বলেন, বিএনপি একটি রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশন গঠনে তাদের প্রস্তাব দিয়েছে, এটাকে রাজনৈতিকভাবে বিবেচনা করা উচিত। নজরুল ইসলাম বলেন, বর্তমান সরকার যেখানে উন্নয়ন ও কল্যাণের কথা বলছে সেখানে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনে তাদের কীসের ভয়? তিনি বলেন, যে গণতন্ত্রের জন্য লাখো মানুষ শহীদ হয়েছেন সেই গণতন্ত্র আজ একটি দলের হাতে বন্দি। গণতান্ত্রিক উপায়ে নয়, কৌশলে ক্ষমতায় জিতে যাওয়ার ষড়যন্ত্রে ব্যস্ত ক্ষমতাসীনরা।

ইসি গঠনে খালেদা জিয়ার প্রস্তাব প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, গণতন্ত্রের বাহন হচ্ছে নির্বাচন। আর এখন সেই ক্ষমতায় টিকে থাকার জন্য নির্বাচন প্রক্রিয়াকে প্রহসনে পরিণত করা হয়েছে। দেশ দুঃসময় অতিক্রম করছে দাবি তিনি বলেন, ভালো কথার কোনো গুরুত্ব নাই। বিএনপির ভালো চিন্তাকে দুর্বলতা হিসেবে দেখছে সরকার।

স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে বিএনপির এ নেতা বলেন, স্বেচ্ছাসেবক দিবস উদযাপনের জন্য সরকার ও মিডিয়ার কোনো উদ্যোগ নেই। কিন্তু স্বেচ্ছাসেবক দল সেটা উদযাপন করছে। সরকারকে বলবো, এটা আমাদের দুর্বলতা ভাববেন না। এটা হলো আমাদের মানবিক গুণ। পরে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে প্রতিবন্ধী ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ