ঢাকা, শুক্রবার 9 December 2016 ২৫ অগ্রহায়ন ১৪২৩, ৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বিমান বাহিনীর জন্য আটটি যুদ্ধ বিমান ক্রয়ের পরিকল্পনা সরকারের

সংসদ রিপোর্টার : দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় ২০১৬-১৭ অর্থ বছরে বাংলাদেশ বিমান বাহিনীর জন্য আটটি “মাল্টি রোল কম্বাট এয়ারক্রাফট (এমঅঅরসিএ)” যুদ্ধ বিমান ক্রয়ের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে লক্ষ্মীপুর-৪ আসনের সংসদ সদস্য মো. আব্দুল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর আগে বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।
তিনি জানান, বাংলাদেশ বিমান বাহিনীকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০১৫-১৬ অর্থবছরের দুটি ট্রেনিং হেলিকপ্টার, একটি শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স রাডার সিস্টেম, একটি লং রেঞ্জ এয়ার রাডার ডিফেন্স রাডার এবং ১১টি পিটি-৬ বেসিক ট্রেইনার বিমান ক্রয়ের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়েছে।
মন্ত্রী আরও জানান, চলতি অর্থ বছরে ছয়টি এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার, দুটি মেরিটাইম সার্চ এন্ড রিস্ক হেলিকপ্টার, একটি মিডিয়াম রেঞ্জ সার্ফেস টু এয়ার মিশিল সিস্টেম ও একটি ইউএভি সিস্টেম ক্রয়ের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
ভবিষ্যতে আরও মাল্টি রোল কম্বাট এয়ারক্রাফট, মিডিয়াম লিফ্ট হেলিকপ্টার এবং মোবাইল প্লাস ডোপ্লার রাডার সংযোজনের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ