ঢাকা, শুক্রবার 9 December 2016 ২৫ অগ্রহায়ন ১৪২৩, ৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ডিএসইতে ২ বছরে সর্বোচ্চ মূল্যসূচক বেড়েছে

স্টাফ রিপোর্টার: দেশের পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ২ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন ডিএসইতে ৩৩ দশমিক শূন্য ৪ শতাংশ আর্থিক লেনদেনও বেড়েছে। 

গতকাল বৃহস্পতিবারের ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

 ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ৪৮৯২ দশমিক ৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। যা গত ২৩ মাস বা ২০১৫ সালের ১৯ জানুয়ারির মধ্যে সর্বোচ্চ। একইসঙ্গে ডিএসই’র এই সূচক টানা ৪ কার্যদিবস ধরে উত্থানে রয়েছে। এ সময়ে সূচক বেড়েছে ৭০ দশমিক ৫৩ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ১৪৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৮৬৪ কোটি ২৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২৮৫ কোটি ৫৮ লাখ টাকার বা ৩৩ দশমিক শূন্য ৪ শতাংশ।

ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১২৫টি কোম্পানির দর কমেছে এবং ৪৯টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আফতাব অটোমোবাইলসের শেয়ার। এদিন কোম্পানিটির ২৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাশাঁ ডেনিমসের ২৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

 লেনদেনে এরপর রয়েছে- অলিম্পিক এক্সেসরিজ, আরএসআরএম স্টিল, জিবিবি পাওয়ার, কাশেম ড্রাইসেল, সিটি ব্যাংক, আরগন ডেনিমস ও ফরচুন সুজ।

এদিকে সিএসই’র সিএসসিএক্স সূচক টানা ৯ কার্যদিবস ধরে উত্থানে রয়েছে। গতকাল বৃহস্পতিবার সিএসই’র সিএসসিএক্স সূচক ৪১ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৫১ দশমিক ৮৬ পয়েন্টে। এর আগে বুধবার ৪৩ দশমিক ২৩ পয়েন্ট, মঙ্গলবার ১৮ দশমিক ৯৬ পয়েন্ট, সোমবার ২৯ দশামক ৭৮ পয়েন্ট, রােববার ১২ দশমিক ৭৬ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৩৫ দশমিক ৫১ পয়েন্ট, বুধবার শূন্য দশমিক ২৭ পয়েন্ট, মঙ্গলবার ৭ দশমিক ১৫ পয়েন্ট ও সোমবার ২৯ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছিল।

সিএসইতে ৫৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৯ কোটি ৩২ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৪৬টি’র, কমেছে ৭৮টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টি’র।

অনলাইন আপডেট

আর্কাইভ