শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

স্কুল ব্যাগ নিষিদ্ধে হাইকোর্টের রুল মানছে না সৈয়দপুরের শিক্ষা প্রতিষ্ঠান

সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা : ভারী স্কুল ব্যাগ বহন নিষিদ্ধে হাইকোর্টের রুল জারি হলেও তা আমলে নিচ্ছেন না নীলফামারীর সৈয়দপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। গত বুধবার হাইকোর্টের বিচারপতি মনিরুল ইসলাম চৌধুরী ও আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত ব্রেঞ্চ ওই রায় দিলেও গত বৃহস্পতিবার সৈয়দপুর শহরের অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাধে ভারী স্কুল ব্যাগ দেখা যায়।
রায়ে বলা হয়, ভারী স্কুল ব্যাগ ব্যবহারে শিশুদের শরীরে স্থায়ী ইনজুরি হতে পারে। এ ধরনের আঘাত সারা জীবনের জন্য বহন করতে হয় শিক্ষার্থীদেরই। সেই সাথে ওই শিক্ষার্থীদের পরিবারকেও বহন করতে হয় দুশ্চিন্তা। শিশুদের সু-স্বাস্থ্য রক্ষার্থে এ নির্দেশনা না মানলে শাস্তির ব্যবস্থাও নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।
গত বৃহস্পতিবার শহরের বেশক’টি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন ও স্কুল এন্ড কলেজ গিয়ে দেখা যায় শিশু শ্রেণী থেকে কলেজ পড়–য়া শিক্ষার্থীরা ১০ কেজি থেকে ২০ কেজি পর্যন্ত ওজনের ভারী ব্যাগ কাধে বহন করছে। ব্যাগের ওজনে অনেক শিশু শিক্ষার্থী হাটতেও পারছে না। ব্যাগের ভারে প্রায় শিশু শিক্ষার্থীর কাধ লাল হয়ে গেছে। শিশুরা কাধের ব্যাথায় রাতে ভালভাবে পড়াশুনা করতে পারছে না বলে জানা যায়।
সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয়ের ক’জন শিক্ষার্থী জানায় সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত যে কয়টা ক্লাশ হয় সে কয়টা ক্লাশের সব বই স্কুলে না নিয়ে গেলে শিক্ষকরা বকাবকি করেন। বকাবকির ভয়ে বাধ্য হয়েই ভারী স্কুল ব্যাগ বহন করছে বলে জানায় তারা।
হাইকোর্টের নির্দেশনা ও শিক্ষার্থী ভারী স্কুল ব্যাগ বহন নিয়ে কথা হয় সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রিয়াজুল ইসলাম রাজুর সাথে। তিনি বলেন, হাইকোর্টের কোন কাগজপত্র বা নির্দেশনা তিনি পাননি। পেলে অবশ্যই তা কার্যকর করা হবে।
অভিভাবকরা বলছেন, শুধু ভারী স্কুল ব্যাগই নয় স্কুল ও কলেজের কোন শিক্ষার্থীকে র‌্যালি, বিক্ষোভ মিছিল বা মানববন্ধনে সামিল না করার নির্দেশ দিয়েছেন সরকার। কিন্তু সৈয়দপুরের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা সেটিও মানছেন না। সরকারি-  বেসরকারি যে কোন অনুষ্ঠানেই ব্যবহার করা হচ্ছে শিক্ষার্থীদের।
এসব ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোঃ মুসা জঙ্গী বলেন, অভিভাবকদের অনেক অভিযোগই তিনি পেয়েছেন। কিন্তু হাইকোর্ট বা সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন নির্দেশনা তিনি পাননি। পেলে অবশ্যই যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ