ঢাকা, রোববার 11 December 2016 ২৭ অগ্রহায়ন ১৪২৩, ১০ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সংবাদ প্রকাশের পর সেই আম গাছ পরিদর্শনে কৃষি বিভাগের কর্মকর্তারা

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের খানপাড়ায় আমচাষী জাকির হোসেন খানের নতুন জাতের সেই আম গাছটি পরিদর্শন করেছেন কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
মঙ্গলবার দুপুরে ওই এলাকা পরিদর্শন করেন বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের পরিচালক কৃষিবিদ মেহেদী মাসুদ।
এ সময় তার সাথে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. সাইফুর রহমান, উদ্যান প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ জহুরুল ইসলাম ও সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার রাকীবউদ্দিন। পরিদর্শনকালে কৃষি কর্মকর্তাবৃন্দকে জানানো হয়, গাছটি থেকে এ পর্যন্ত ৩ বার আম সংগ্রহ  করা হয়েছে।  বর্তমানে গাছে মুকুল ও গুটি রয়েছে। কৃষিবিদবৃন্দ আমটির প্রস্তাবিত নাম রেখেছেন “রাধা সুন্দরী”।
আমটি আঁশবিহীন, প্রায় শতকরা ৮০ ভাগ ভক্ষণযোগ্য এবং মিষ্টতা প্রায় ২৪/২৫ ভাগ বলে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় জানা গেছে বলে উপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।
উল্লেখ্য, সম্প্রতি এ নতুন জাতের আমের সন্ধান পাওয়ার সংবাদ বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত হওয়ার পর কৃষি বিভাগের ঊর্র্ধ্বতন কর্মকর্তাগণ এ পরিদর্শনে আসেন বলে জানা গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ