ঢাকা, বৃহস্পতিবার 15 December 2016 ১ পৌষ ১৪২৩, ১৪ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনাঞ্চলের দশ জেলায় ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ১হাজার ৬৯৮ কোটি টাকা

খুলনা অফিস: দেশের উন্নয়ন প্রকল্পে অর্থ যোগান দিতে ভ্যাট আদায়ের উপর গুরুত্ব দেওয়া হয়েছে।
চলতি অর্থবছরে দক্ষিণাঞ্চলের দশ জেলায় ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬৯৮ কোটি টাকা। হিমায়িত খাদ্য ও কৃষি পণ্যকে ভ্যাট আদায় থেকে ভব্যাহতি দেয়া হয়েছে।
আমদানি, উৎপাদন, সরবরাহ ও খুচরা বিক্রেতা পর্যায়ে ভ্যাট আদায়ে জোর দেয়া হচ্ছে। ভ্যাট প্রদানে গণসচেতনতা বাড়ানোর লক্ষ্যে কাল শুক্রবার থেকে খুলনায় ভ্যাট সপ্তাহ শুরু হচ্ছে।
কাস্টমস্, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেটের সূত্র জানায়, ফার্নিচার, বেকারী, হোটেল রেস্তরা, শপিংমল, মিষ্টির দোকান, আমদানিকারক প্রতিষ্ঠান ও খুচরা বিক্রেতা পর্যায়ে ভ্যাট আদায়ে গুরুত্ব দেয়া হচ্ছে। প্রক্রিয়াজাত পণ্য হস্তান্তর হলে সাধারণ শতকরা ১৫ ভাগ ভ্যাট প্রদান করতে হবে।
অঞ্চলের জেলাগুলো হচ্ছে, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর, ঝালকাঠি, বরিশাল, বরগুণনা, পটুয়াখালী, মাদারীপুর ও শরীয়তপুর। এসব জেলা থেকে এ অর্থ বছরে ১হাজার ৬৯৮ কোটি টাকা ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্থবছরের প্রথম তিন মাসে ৫২১ কোটি ৫৩ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৪২৮ কোটি ৭৪ লাখ টাকা আদায় হয়েছে।
যুগ্ম-কমিশনার মোহাম্মাদ মাহমুদুল হাসান এ প্রতিবেদককে জানান, গেল অর্থবছরে দক্ষিণ অঞ্চলের দশ জেলায় ১হাজার ২৪৪ কোটি টাকা ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।
শুক্রবার থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ সফল করতে আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় ভ্যাট কমিশনারের কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সপ্তাহের উদ্বোধনী দিনে শুক্রবার সকাল ৯টায় খুলনা কাস্টমস্ হাউজ থেকে শোভাযাত্রা বের হবে। বেলা ১১টায় হোটেল টাইগার গার্ডেনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ সভায় প্রধান অতিথি থাকবেন।
উৎপাদন, সেবা ও ব্যবসায় সর্বোচ্চ ভ্যাট দাতা খুলনার, খোরশেদ মেটাল ইন্ড্রাস্ট্রিজ, হোটেল ক্যাসল সালাম, সোনাডাঙ্গার আবুল খায়ের স্টিল, বাগেরহাটের হ্যামকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, হোটেল আল আমিন, ওয়াল্টন প্লাজা, সাতক্ষীরার সুমি ইউপিভিসি পাইপ ইন্ডাস্ট্রিজ, সোনারগাঁও হোটেল এন্ড রেস্টুরেন্ট, ওয়াল্টান প্লাজা ও মাদারীপুরের সিগমা ট্রেডার্সকে সম্মননা প্রদান করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ